ওমান সরকার আন্তর্জাতিক যোগ দিবসের প্রাক্কালে একটি ভিডিও তৈরি করতে ভারতীয় দূতাবাসের সাথে সহযোগিতা করেছে

ওমান সরকার ভারতীয় দূতাবাসের সাথে সহযোগিতা করে আন্তর্জাতিক যোগ দিবস (IDY) -এ একটি আইকনিক ভিডিও তৈরী করেছে। ‘Soulful Yoga, Serene Oman’ শিরোনামের এই ভিডিওটিতে বিভিন্ন দেশের যোগব্যায়াম উত্সাহীদের মাস্কাট শহরের বিভিন্ন সুন্দর জায়গায় যোগাসন করতে দেখা গেছে।

ওমানের পর্যটন মন্ত্রকের একটি সহযোগী ‘ভিজিট ওমান-এর সাথে পার্টনারশীপ করে এই ভিডিওটি তৈরী করা হয়েছে। এই প্রথম কোনো বিদেশী দেশ নিজেদের দেশের পর্যটন শিল্পকে প্রচার করার জন্য যোগব্যায়ামের ব্যবহার করেছে। এই ভিডিওটি বিশ্বজুড়ে সুস্বাস্থ্য বজায় রাখার জন্য যোগের জনপ্রিয়তা এবং গ্রহণযোগ্যতাকে প্রদর্শিত করেছে।ভারতের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অধীনে ২০২২ সালে ‘মাস্কাট যোগ মহোৎসব’-এর আয়োজন করেছিল ভারতীয় দূতাবাস, যা ৭৫ দিন জুড়ে ৭৫ টিরও বেশি যোগ অনুষ্ঠানের আয়োজন করেছিল। এই ইভেন্টে ওমানের সমস্ত প্রধান শহর হাজার হাজার মানুষ অংশগ্রহণ করেছিল।

ভারতীয় দূতাবাসের এই প্রচেষ্টাটি ওমানি সমাজের কাছে খুব ভালোভাবেই পৌঁছতে সমর্থ হয়েছে। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ওমানের জাতীয় হোকি দলের জন্য একটি বিশেষ যোগ সেশনের আয়োজন করা হয়েছিল। এছাড়াও ওমানে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সুস্থতার জন্য যোগ সেশনের আয়োজন করা হয়েছিল।