অরুণাচলে ভয়াবহ ভূমিধসে ধুয়ে-মুছে সাফ জাতীয় সড়ক

বিগত কয়েকদিন ধরে একটানা ঝড়বৃষ্টির জেরে আজ সকালে অরুণাচল প্রদেশে জাতীয় সড়কের উপরে ধস নামে। বিচ্ছিন্ন হয়ে গেল চিন লাগোয়া দিবাং ভ্যালি। এবং হাইওয়ের একটি বড় অংশ ভেঙে পড়ে।জানা গিয়েছে, ভারী বৃষ্টির কারণে ৩৩ নম্বর জাতীয় সড়কের উপরে হুনলি ও আনিনি এলাকায় ব্যাপক ধস নেমেছে। জাতীয় সড়কের বেশ কিছুটা অংশ ভেঙে পড়েছে। এর জেরে দিবাং ভ্যালি বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। দেশের প্রতিরক্ষার জন্য চিন লাগোয়া এই জেলাটি  অনেক গুরুত্বপূর্ণ।

ঘটনাস্থলে সেখানে ন্যাশনাল হাইওয়েজ অ্যান্ড ইনফ্রাস্টাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড রাস্তা সারাইয়ের কাজে নেমে পড়েছে। দু-একদিনের মধ্যেই সম্পূর্ণ রাস্তা সারাই করার চেষ্টা করা হচ্ছে। আপাতত দিবাং ভ্যালিতে খাবার বা অন্যান্য অত্যাবশ্যকীয় পণ্যর অভাব নেই। ভারতীয় সেনা বাহিনীও সেখানে গোটা পরিস্থিতির উপরে নজর রাখছে।

এই ধসের পর রাজ্য সরকারের তরফে ট্রাভেল সতর্কতা জারি করা হয়েছে সেখানে।জানানো হয়েছে  রাস্তা সারাই করতে কমপক্ষে তিনদিনের মত সময় লাগবে ।অরুণাচল প্রদেশের বিভিন্ন জেলার মধ্যে সংযোগ স্থাপনের জন্য ৩৩ নম্বর জাতীয় সড়ককে লাইফলাইন গণ্য করা হয়েছে। ভারত-চিন সীমান্তে পৌঁছনোরও একমাত্র পথ এটাই।