চারদিনের জি২০ এডুকেশন ওয়ার্কিং গ্রুপের তৃতীয় বৈঠক

ভারতের জি২০ প্রেসিডেন্সি চলাকালীন তৃতীয় এডুকেশন ওয়ার্কিং গ্রুপের চারদিনের বৈঠক শুরু হয়েছে ওড়িশার ভুবনেশ্বরে। এই বৈঠক চলবে ২৬ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত। উল্লেখ্য, চলতি বছরের প্রথমদিকে জি২০ এডুকেশন ওয়ার্কিং গ্রুপের দ্বিতীয় বৈঠক হয়েছিল অমৃতসরে এবং প্রথম বৈঠক হয়েছিল চেন্নাইয়ে। জি২০ এডুকেশন ওয়ার্কিং গ্রুপের লক্ষ্য হল ‘ফিউচার অব ওয়ার্ক’ সম্পর্কিত সমস্যাগুলির সমাধান সন্ধান করা।

ভুবনেশ্বরে প্রথম দিনের বৈঠকে ‘স্কিল ডেভেলপমেন্ট ফর লাইফলং লার্নিং ইন দ্য ফিউচার অব ওয়ার্ক’ বিষয়ক আলোচনা হয়েছে। এর উদ্যোক্তা ছিল সিএসআইআর ইনস্টিটিউট অব মিনারেলস অ্যান্ড মেটেরিয়ালস টেকনোলজি ও সহযোগিতায় ছিল এনএসডিসি। এই অনুষ্ঠানে অন্যতম বক্তা ছিলেন শিক্ষা দফতরের রাষ্ট্রমন্ত্রী ড. সুভাষ সরকার। এই বৈঠকে অংশ নেন জি২০ সদস্য দেশ, অতিথি দেশ, ওইসিডি, ইউনেস্কো ও ইউনিসেফ-এর প্রতিনিধিগণ।

প্রথমদিন ‘স্কিল ডেভেলপমেন্ট অ্যান্ড এন্টারপ্রিনারশিপ’ মন্ত্রকের সচিব অতুল কুমার তিওয়ারির পৌরোহিত্যে তিনটি অধিবেশন হয়েছে। বৈঠকের পাশাপাশি, তৃতীয় অধিবেশনের আগে ভুবনেশ্বরে একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল, যার থিম ছিল ‘ফিউচার অব ওয়ার্ক’।  জনসাধারনের জন্য এই প্রদর্শনী ২৭ থেকে ২৮ এপ্রিল পর্যন্ত খোলা থাকবে।