৯ কোটি-এর অনন্য বিনিয়োগকারী বেস তৈরী করেছে এনএসই

ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE)-এ নিবন্ধিত বিনিয়োগকারীদের উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, যা ২০২৪-এর ২৯শে ফেব্রুয়ারি, ৯ কোটি (৯০মিলিয়ন) এ পৌঁছেছে। এই বৃদ্ধিতে দ্রুত ডিজিটাইজেশন, ক্রমবর্ধমান বিনিয়োগকারীদের সচেতনতা, আর্থিক অন্তর্ভুক্তি এবং শক্তিশালী বাজার সাহায্য করেছে। নিফটি ৫০ এবং নিফটি ৫০০ যথাক্রমে ১৫.৩% এবং ১৭.৫% বার্ষিক রিটার্ন দেখেছে। সর্বাধিক সংখ্যক অনন্য নিবন্ধিত বিনিয়োগকারী এসেছেন মহারাষ্ট্র থেকে, ১.৬ কোটি (১৬ মিলিয়ন) বিনিয়োগকারী।

গত পাঁচ মাসে ৪৬% নতুন বিনিয়োগকারী নিবন্ধন করেছেন শীর্ষ ১০০ টি জেলার বাইরের জেলাগুলি থেকে উদ্ভূত হয়েছে। অক্টোবর থেকে জানুয়ারী ২০২৪-এর মধ্যে প্রায় ১.৬ কোটি (১৬ মিলিয়ন) নতুন SIP অ্যাকাউন্ট খোলার সাথে পরোক্ষ অংশগ্রহণও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

এনএসই-এর চিফ বিজনেস ডেভেলপমেন্ট অফিসার শ্রী শ্রীরাম কৃষ্ণান বলেছেন, “এক্সচেঞ্জে নতুন বিনিয়োগকারীদের উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে, যা মাত্র পাঁচ মাসে ১ কোটি নতুন বিনিয়োগকারীদের অনবোর্ড করা হয়েছে৷ এই বৃদ্ধির ক্ষেত্রে প্রধান চালক যেমন সরলীকৃত কেওয়াইসি প্রক্রিয়া, বিনিয়োগকারীদের সচেতনতা কর্মসূচির মাধ্যমে আর্থিক সাক্ষরতা এবং দীর্ঘমেয়াদে বাজারের ইতিবাচক মনোভাব বজায় রেখেছে।”