মোবিলিটি ইঞ্জিনিয়ারিং ল্যাব-এর ভিত্তি স্থাপন করতে চলেছে টিকেএম ও আইআইএসসি

সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে একটি মোবিলিটি ইঞ্জিনিয়ারিং ল্যাবরেটরি স্থাপন করার জন্য টয়োটা কির্লোস্কর মোটর (টিকেএম)-এর সাথে হাত মিলিয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (আইআইএসসি)। এই উদ্ভাবনী শিক্ষামূলক উদ্যোগে নেতৃত্ব দিয়েছে আইআইএসসি, যা স্পনসর করেছে টিকেএম। এই উদ্যোগের লক্ষ্য হল উন্নত অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে আধুনিক গবেষণা ও উন্নয়নে শিক্ষাদানকে আরো সহজতর করে তোলা। ১৯০৯ সালে প্রতিষ্ঠিত ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বর্তমানে উচ্চ শিক্ষা ও গবেষণার জন্য দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত।

শুধু তাই নয়, আইআইএসসি বিশ্বের সেরা ভারতীয় প্রতিষ্ঠান হিসেবে স্থান পাওয়ার পাশাপাশি ভারত সরকার দ্বারা একটি ইন্সটিটিউট অফ এমিনেন্স (আইওই) হিসেবেও স্বীকৃত পেয়েছে। জলবায়ু পরিবর্তনের ফলে মোবিলিটি সেক্টর একটি দৃষ্টান্ত পরিবর্তনের সম্মুখীন হচ্ছে, যা জীবাশ্ম জ্বালানি থেকে দূরে সরে যাওয়ার প্রয়োজনকে চালিত করছে। এই সুবিধার সাহায্যে, পরবর্তী প্রজন্মের প্রকৌশলীরা তাদের বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের জন্য অত্যাধুনিক গতিশীলতা সমাধান তৈরি করতে আরও ভালোভাবে প্রস্তুত হবে। ল্যাবটি হার্ডওয়্যার-ইন-লুপ (এইচআইএল) সিমুলেশন ব্যবহারের মাধ্যমে বিস্তৃত পরীক্ষা ও উন্নয়ন করে বিদ্যুতায়িত যানের পাওয়ারট্রেন প্রযুক্তিতে মনোনিবেশ করবে। টিকেএম মবিলিটি ইঞ্জিনিয়ারিং ল্যাবরেটরির প্রতিষ্ঠা এবং FY 2024 থেকে FY 2027 পর্যন্ত প্রয়োজনীয় হার্ডওয়্যার এবং সরঞ্জাম অধিগ্রহণের জন্য সহায়তা প্রদান করবে।

এর মধ্যে রয়েছে একটি উচ্চ-গতির ডায়নামোমিটার, ব্যাটারি এমুলেটর, অটোমেশন এবং কন্ট্রোল সিস্টেম, গাড়ির সিমুলেশন সফ্টওয়্যার এবং মাউন্টিং মোটর এবং ইঞ্জিনের জন্য হার্ডওয়্যার। ফিজিক্যাল প্রোটোটাইপগুলির সাথে সম্পর্কিত ব্যয় এবং বিকাশের সময় হ্রাস করার মাধ্যমে, এই ল্যাবটি গাড়ির ড্রাইভট্রেন সংমিশ্রণ এবং নিয়ন্ত্রণ ব্যবস্থার নকশা এবং বিকাশে সহায়তা করবে, যা নিরাপত্তা এবং কর্মক্ষমতা নিশ্চিত করবে। এই বিষয়ে আইআইএসসি-এর ডিরেক্টর প্রফেসর জি রঙ্গরাজন জানিয়েছেন, “মোবিলিটি ইঞ্জিনিয়ারিং ল্যাবরেটরি খোলার জন্য আমরা টিকেএম এর সাথে সহযোগিতা করতে পেরে আনন্দিত। এই সুবিধাটি আমাদের গবেষকদের এবং শিক্ষার্থীদের অত্যাধুনিক সরঞ্জাম এবং সংস্থানগুলিতে অ্যাক্সেস দেবে। একাডেমিয়া এবং শিল্পের সেরা প্রতিভাদের একত্রিত করার মাধ্যমে, টিকেএম এই অংশীদারিত্ব দ্বারা একটি উদ্ভাবনী এবং ব্যতিক্রমী সংস্কৃতির প্রচার করবে।”