টিকেএম-এর বিএস৬ (স্টেজ২) ইলেক্ট্রিফায়েড ফ্লেক্সফুয়েল ভেহিকেল

বিশ্বের প্রথম বিএস৬ (স্টেজ২) ইলেক্ট্রিফায়েড ফ্লেক্সফুয়েল ভেহিকেলের একটি প্রোটোটাইপ উদ্বোধন করল টয়োটা কির্লোস্কর মোটর (টিকেএম)। ইলেক্ট্রিফায়েড ফ্লেক্সফুয়েল ভেহিকেলের প্রোটোটাইপ প্রয়োগ করা হয়েছে ইনোভা হাইক্রস গাড়িতে, যা ভারতের এমিশন সংক্রান্ত নিয়ম অনুসারে নির্মিত, ফলে এটি হয়ে উঠেছে বিশ্বের প্রথম বিএস৬ (স্টেজ২) ইলেক্ট্রিফায়েড ফ্লেক্সফুয়েল ভেহিকেল।

‘লোয়ার এনার্জি ডেনসিটি’র কারণে ইথানলের ফুয়েল এফিসিয়েন্সি বেশ কম – এটি ফ্লেক্সফুয়েল ভেহিকেলের একটি বড় সমস্যা। বিশ্বের সর্বত্র এই সমস্যা মোকাবিলার জন্য ‘অ্যাডভান্সড গ্রীন টেকনোলজি’ হিসেবে ‘ইলেক্ট্রিফায়েড ফ্লেক্সফুয়েল ভেহিকেল’ চালু করা হচ্ছে, যেগুলিতে একইসঙ্গে থাকছে ফ্লেক্সফুয়েল ইঞ্জিন ও ইলেক্ট্রিক পাওয়ারট্রেন। এরফলে একদিকে যেমন বিকল্প জ্বালানির সুবিধা নেওয়া যাচ্ছে, তেমনই এর ফুয়েল এফিসিয়েন্সিও যথেষ্ট ভাল।

নতুন দিল্লিতে এক অনুষ্ঠানে ইলেক্ট্রিফায়েড ফ্লেক্সফুয়েল প্রোটোটাইপ ইনোভা হাইক্রস উদ্বোধন করেছেন কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রকের মন্ত্রী নীতিন গড়করি। তার সঙ্গে ছিলেন কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রকের মন্ত্রী ড. মহেন্দ্রনাথ পান্ডে, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং আবাসন ও শহর বিষয়ক দফতরের কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরি। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারত সরকারের উচ্চপদস্থ আধিকারিক, কূটনীতিক, শিল্পজগতের প্রতিনিধি, শিক্ষাবিদ, বিভিন্ন সংগঠন ও শিল্প সংস্থার বিশেষজ্ঞরা, সংবাদ মাধ্যমের প্রতিনিধি, টয়োটা এক্সিকিউটিভগণ এবং টিকেএম-এর এমডি ও সিইও মাসাকাজু ওশিমুরা, কান্ট্রি হেড ও এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট বিক্রম গুলাতি, সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট, ডিরেক্টর ও চিফ কমিউনিকেশন অফিসার সুদীপ এস দলভি।