চেষ্টা করলে কি না হয়, স্টেশনের ফ্রি Wi-Fi তে পড়েই আজ IAS অফিসার হয়ে দেখাল শ্রীনাথ

শুধু চলিত কথা বা প্রবাদ নয়,  অক্ষরে অক্ষরে তা সত্যি করে দেখিয়েছেন শ্রীনাথ। কে এই শ্রীনাথ? আইএএস অফিসার তিনি। তবে আইএএস অফিসার হওয়ার আগে তাঁর পেশা ছিল কুলি। দিন-রাত তিনি স্টেশনে যাত্রীদের মালপত্র বইতেন। সেখান থেকে আইএএস হয়ে ওঠার কাহিনি সিনেমার গল্পকেও হার মানাবে।

শ্রীনাথ কে কেরলের মুন্নারের বাসিন্দা । হতদরিদ্র পরিবার, উচ্চশিক্ষার স্বপ্ন থাকলেও, পেটের দায়ে সেই স্বপ্ন বিসর্জন দিতে হয়েছিল। রুজিরুটির জন্য কেরলের এরনাকুলাম রেল স্টেশনে কুলির কাজ করতেন শ্রীনাথ। পরিবারের একমাত্র উপার্জনকারী ছিলেন তিনিই। তাই রোজ দুই শিফ্টে কাজ করতেন। দৈনিক আয় হত মেরেকেটে ৪০০-৫০০ টাকা। কুলির কাজ করার পরও, ইউপিএসসি পরীক্ষা দেওয়ার স্বপ্ন ছড়েননি শ্রীনাথ। কিন্তু দামী কোচিং সেন্টারে ভর্তি হওয়ার টাকা নেই। ইউটিউব দেখেই পড়াশোনা করতে শুরু করেন। তখন পড়াশোনা করতেই মুম্বই আসেন শ্রীনাথ। মুম্বই সেন্ট্রাল স্টেশনে এসে কুলির কাজ শুরু করেন। কাজের ফাঁকেই ফ্রি ওয়াই-ফাই-তে পড়াশোনা করতে শুরু করেন। মোবাইলেই ভিডিয়ো দেখে ইউপিএসসি-র প্রস্তুতি নিতে শুরু করেন।

অবশ্য প্রথমেই তিনি ইউপিএসসি পরীক্ষা দেননি। বসেছিলেন কেরল পাবলিক সার্ভিস কমিশনে। প্রথম চেষ্টাতেই কেরল পাবলিক সার্ভিস কমিশন পাশ করেন এবং চাকরি পান। কিন্তু স্বপ্ন তো ছিল ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার, তাই চাকরি করার মাঝেই ইউপিএসসি-র প্রস্তুতি নিতে শুরু করেন। চতুর্থ চেষ্টায় ইউপিএসসি পাশ-ও করেন এবং আইএএস অফিসার হন।