মহিলাদের ক্ষমতায়ণ বিষয়ক দুইদিনের জি২০ বৈঠক

কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়ন এবং সংখ্যালঘু বিষয়ক দফতরের মন্ত্রী স্মৃতি জুবিন ইরানি সোমবার মহারাষ্ট্রের ছত্রপতি শম্ভাজি নগরে শুরু হওয়া দুইদিনের ডব্লিউ২০ বৈঠকের উদ্বোধন করেছেন। ওই বৈঠকে জীবনের সর্বক্ষেত্রে মহিলাদের ক্ষমতায়ণের প্রতি গুরুত্ব প্রদান করা নিয়ে আলোচনা হয়েছে। জি২০ দেশগুলি থেকে ১৫০ জন প্রতিনিধি এই আলোচনা বৈঠকে যোগ দেন। উদ্বোধনী অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি জুবিন ইরানি বলেন, ডব্লিউ২০ নারীর ক্ষমতায়ণ বিষয়ে যথাযথ দিকনির্দেশ করতে সক্ষম।

 উদ্বোধনী অনুষ্ঠানে বক্তাদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থ দফতরের রাষ্ট্রমন্ত্রী ড. ভগবত করাড়, কেন্দ্রীয় রেলওয়ে দফতরের রাষ্ট্রমন্ত্রী রাওসাহেব পাতিল দানভে এবং মহারাষ্ট্রের সমবায় দফতরের মন্ত্রী অতুল বচাও। এই বৈঠকে ইন্ডিয়ান প্রেসিডেন্সির জি২০ শেরপা অমিতাভ কান্ত বলেন, উন্নয়ন ও সমৃদ্ধির জন্য মহিলাদের নেতৃত্বে উন্নয়ন ইন্ডিয়ান প্রেসিডেন্সির মুখ্য বিষয় হওয়া উচিত, আর সেইজন্য ভারত মহিলা-চালিত উন্নয়নকে জি২০ প্রেসিডেন্সির একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে মেনে নিয়েছে।

ডব্লিউ২০ প্রেসিডেন্ট ড. সন্ধ্যা পুরেচা জানান, মহিলাদের নেতৃত্ব উন্নয়নের ক্ষেত্রে জেন্ডার ইকোয়ালিটি, ক্যাপিটাল ও প্রেস্টিজ এই বৈঠকের মুখ্য থিম ছিল। তিনি বলেন, আলোচনার জন্য প্রতিনিধিদের পাঁচটি গ্রুপে ভাগ করে নেওয়া হয়েছিল। গ্রুপগুলি ছিল এরকম – উওমেন এন্টারপ্রিনারশিপ, উওমেন্স লিডারশিপ অ্যাট দ্য গ্রাসরুটস লেভেল, ব্রিজিং দ্য জেন্ডার ডিজিটাল ডিভাইড, দ্য রোল অব উওমেন ইন ক্লাইমেট চেঞ্জ অ্যাকশন এবং এডুকেশন অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *