উজ্জীবন স্মল ফিনান্স ব্যাংকের অ্যাপ – ‘হ্যালো উজ্জীবন’

ভারতের প্রথম থ্রি-ভি (ভয়েস, ভিসুয়াল, ভার্নাকুলার-এনাবেল্ড ফিচার) মোবাইল ব্যাংকিং অ্যাপ ‘হ্যালো উজ্জীবন’ লঞ্চ করল উজ্জীবন স্মল ফিনান্স ব্যাংক। ‘হ্যালো উজ্জীবন’ অ্যাপটি আটটি আঞ্চলিক ভাষায় ব্যবহার করা যাবে, যেমন হিন্দি, মারাঠি, বাংলা, তামিল, গুজরাটি, কন্নড়, ওড়িয়া ও অসমিয়া।

যেসব গ্রাহকের পড়া বা লেখার জ্ঞান সীমিত এবং ডিজিটাল দক্ষতায় ঘাটতি রয়েছে, তাদের পক্ষে এই অ্যাপ খুবই উপযোগী হবে। গ্রাহকরা তাদের নিজস্ব ভাষায় এই অ্যাপে কথা বলার মাধ্যমে নানারকম ব্যাংকিং লেনদেন সারতে পারবেন। অ্যাপটি এআই ও মেশিন লার্নিং পদ্ধতি ব্যবহার করে গ্রাহকদের ব্যাংকিং সংক্রান্ত নানারকম চাহিদা পূরণ করতে পারবে। এরফলে মাইক্রোব্যাংকিং ও গ্রামীণ গ্রাহকদের খুবই সুবিধা হবে।

উজ্জীবন ব্যাংকের ৬০০ শাখা এবং প্রায় ৯০০০ মাইক্রোব্যাংকিং ও রুরাল ব্যাংকিং কর্মীদের মাধ্যমে গ্রাহকদের ‘হ্যালো উজ্জীবন’ অ্যাপ কিভাবে ব্যবহার করতে হবে তা শেখানোর ব্যবস্থা করা হয়েছে। প্রথম পর্যায়ে শুধু বর্তমান মাইক্রোব্যাংকিং কাস্টমারগণ ‘হ্যালো উজ্জীবন’ অ্যাপ ব্যবহার করতে পারবেন। পরবর্তীতে এই অ্যাপে আরও বেশি ভাষা ও ব্যাংকিং ফিচার যুক্ত করা হবে বলে উজ্জীবন ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *