ইউটিআই ফ্লেক্সি ক্যাপ ফান্ড

ফ্লেক্সি-ক্যাপ ফান্ডগুলি হল ওপেন-এন্ডেড ইকুইটি ফান্ড যা মোট সম্পদের কমপক্ষে ৬৫ শতাংশ বিভিন্ন কোম্পানির লার্জ-ক্যাপ, মিড-ক্যাপ বা স্মল-ক্যাপ ফান্ডের ইকুইটি অ্যাসেটে বিনিয়োগ করে। ১৯৯২ সালে লঞ্চ হওয়া ইউটিআই ফ্লেক্সি ক্যাপ ফান্ড হল নিজস্ব ক্যাটাগরির অন্যতম পুরাতন ফান্ড। পারফর্ম্যান্সের ক্ষেত্রে এর দীর্ঘমেয়াদি ট্র্যাক রেকর্ড রয়েছে। এই ফান্ডের কর্পাস ২৪,২৩৭ কোটি টাকারও বেশি এবং এই ফান্ড ১৮.৫৫ লক্ষেরও অধিক বিনিয়োগকারীর আস্থাভাজন (৩০ এপ্রিল ২০২৩ অবধি)। ইউটিআই মিউচুয়াল ফান্ডের পক্ষ থেকে আনা এই অফার লং-টার্ম ইনভেস্টরদের উপযোগী, যারা এমন একটি ফান্ডের সন্ধানে রয়েছেন যা ফলপ্রসূ ‘কোয়ালিটি বিজনেসেস’-এ বিনিয়োগ করে এবং বিনিয়োগকারীদের জন্য ‘ইকনোমিক ভ্যালু’ সৃষ্টির ক্ষমতাসম্পন্ন। ইউটিআই ফ্লেক্সি ক্যাপ ফান্ডের বিনিয়োগ নীতি নির্ভর করে তিনটি স্তম্ভের ওপর – কোয়ালিটি, গ্রোথ ও ভ্যালুয়েশন। এর পোর্টফোলিও স্ট্রাটেজির অভিমুখ এমন ব্যবসায়িক কোম্পানিগুলির দিকে থাকে যেগুলি দীর্ঘকাল ধরে দৃঢ়ভাবে বৃদ্ধির ক্ষমতাসম্পন্ন এবং অভিজ্ঞ ম্যানেজমেন্ট দ্বারা পরিচালিত। বিনিয়োগের ‘গ্রোথ’ স্টাইলে আস্থাশীল এই ফান্ডের বিনিয়োগ নীতি।

ইউটিআই ফ্লেক্সি ক্যাপ ফান্ডের ‘টপ ১০’ হোল্ডিং কোম্পানিগুলি হল: মাইন্ডট্রি লিমিটেড, আইসিআইসিআই ব্যাংক লিমিটেড, বাজাজ ফিনান্স লিমিটেড, এইচডিএফসি ব্যাংক লিমিটেড, কোটাক মাহিন্দ্রা ব্যাংক লিমিটেড, ইনফোসিস লিমিটেড, অ্যাভেন্যু সুপারমার্টস লিমিটেড, এইচডিএফসি লিমিটেড, ইনফো-এজ লিমিটেড, ও কোফোর্জ লিমিটেড। ৩০ এপ্রিল ২০২৩ অবধি এগুলিতে পোর্টফোলিওর কর্পাস প্রায় ৪৪ শতাংশ।

ইউটিআই ফ্লেক্সি ক্যাপ ফান্ড সেইসব বিনিয়োগকারীর জন্য উপযুক্ত যারা গুণমানসম্পন্ন ব্যবসায়িক কোম্পানিগুলিতে বিনিয়োগের মাধ্যমে তাদের কোর ইকুইটি পোর্টফোলিও তৈরি করতে চাইছেন ও দীর্ঘমেয়াদের ভিত্তিতে ‘ক্যাপিটাল গ্রোথ’ সন্ধান করছেন। লং-টার্ম ফিনান্সিয়াল গোল অর্জনের জন্য ৫ থেকে ৭ বছরের মেয়াদে আগ্রহী মডারেট রিস্ক-প্রোফাইলের ইনভেস্টরগণ ইউটিআই ফ্লেক্সি ক্যাপ ফান্ড বিনিয়োগের জন্য বেছে নেওয়ার কথা বিবেচনা করতে পারেন।