মেনিনজাইটিসের টিকাকরনের গুরুত্ব তুলে ধরেছেন ডঃ বিক্রমজিৎ দাস

মেনিনজাইটিস অত্যন্ত প্রতিরোধযোগ্য রোগ যা একটি উল্লেখযোগ্য স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে, বিশেষ করে শিশুদের জন্য। বিশ্ব মেনিনজাইটিস দিবস প্রাথমিক রোগ নির্ণয় এবং টিকাদানের জীবন রক্ষাকারী প্রভাবের উপর দৃষ্টি নিবদ্ধ করে বিশ্বব্যাপী সচেতনতা এবং পদক্ষেপের পক্ষে। মেনিনজাইটিস হল মস্তিষ্ক এবং মেরুদণ্ডের চারপাশে আস্তরণের ফুলে যাওয়া এবং সাধারণত ব্যাকটেরিয়া, ছত্রাক বা ভাইরাল সংক্রমণের কারণে হয়।

মেনিনজাইটিস রোগীদের ক্লিনিকাল বৈশিষ্ট্যগুলি কারণ, রোগের কোর্স, মস্তিষ্কের ইনভলভমেন্ট এবং পদ্ধতিগত জটিলতার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। মেনিনজাইটিসের সাধারণ লক্ষণগুলি হল ঘাড় শক্ত হওয়া, জ্বর, বিভ্রান্তি বা পরিবর্তিত মানসিক অবস্থা, মাথাব্যথা, বমি বমি ভাব এবং বমি, খিঁচুনি, কোমা এবং স্নায়বিক ঘাটতি। প্রতি বছর, মেনিনজাইটিস বিশ্বব্যাপী ২.৫ মিলিয়নেরও বেশি লোককে প্রভাবিত করে, ২ এর মধ্যে পাঁচ বছরের কম বয়সী শিশুরা প্রায় ৭০% মৃত্যুর জন্য দায়ী। মেনিনজাইটিসজনিত মৃত্যুর ক্ষেত্রে ভারত শীর্ষ তিনটি দেশের মধ্যে রয়েছে। তীব্র ব্যাকটেরিয়াল মেনিনজাইটিস সৃষ্টিকারী তিনটি প্যাথোজেনগুলির মধ্যে, নেইসেরিয়া মেনিনজিটিডিস চিকিত্সা সত্ত্বেও উচ্চ ক্ষেত্রে মৃত্যুর হার ১৫% পর্যন্ত এবং চিকিত্সা না করা হলে ৫০% পর্যন্ত।

“মেনিনজাইটিসের বিরুদ্ধে আমাদের সবচেয়ে কার্যকর প্রতিরক্ষা হল টিকা,” বলেছেন ডঃ বিক্রমজিৎ দাস, পরামর্শক শিশুরোগ বিশেষজ্ঞ এবং নিওনাটোলজিস্ট, ভাগীরথী নিওটিয়া ওমেন অ্যান্ড চাইল্ড কেয়ার সেন্টার, কলকাতা, “আমরা কেবল সংক্রমণ থেকে নিজেদের রক্ষা করি না বরং প্রতিরোধ করতেও সাহায্য করি। এই বিপজ্জনক রোগের বিস্তার, নিশ্চিত করে যে আমরা সকলের জন্য একটি নিরাপদ, স্বাস্থ্য কর ভবিষ্যত গড়ে তুলি।”