ভারানিয়াম ক্লাউড লিমিটেড ৪৯.৪৬ কোটি টাকার অধিকার ইস্যু চালু করতে প্রস্তুত

মুম্বই ভিত্তিক টেকনোলজি সলিউশনস কোম্পানি ভ্যারানিয়াম ক্লাউড লিমিটেড (Varanium Cloud Limited) রাইটস ইস্যুর মাধ্যমে ৪৯.৪৬ কোটি টাকা সংগ্রহের চেষ্টা করছে। রাইটস ইস্যুটি ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হবে এবং এর শেয়ার প্রতি মূল্য ১২৩ টাকা। রাইটস ইস্যু থেকে প্রাপ্ত অর্থ ওয়ার্কিং ক্যাপিটালের চাহিদা মেটাতে, কোম্পানির সম্প্রসারণ প্রচেষ্টার সহায়ক হিসেবে এবং সাধারণ কর্পোরেট উদ্দেশ্যে ব্যয় করা হবে। রাইটস ইস্যুটি বন্ধ হবে ৪ অক্টোবর।

এই রাইটস ইস্যুতে, ভ্যারানিয়াম ক্লাউড ৫ টাকা ফেস ভ্যালুর ৪০,২০,৫৭৪ টি ফুল্লি-পেইড ইক্যুইটি শেয়ার ইস্যু করার পরিকল্পনা করেছে, প্রতি রাইটস শেয়ারে ১২৩ টাকা হারে (প্রতি ইক্যুইটি শেয়ারে ১১৮ টাকা প্রিমিয়াম সহ) মোট ৪৯.৪৬ কোটি টাকা। এই অফারের জন্য রাইটস এনটাইটেলমেন্ট রেশিয়ো ১: ১০, যার অর্থ ১৫ সেপ্টেম্বরের রেকর্ড ডেট অনুযায়ী যোগ্য ইক্যুইটি শেয়ারহোল্ডাররা তাদের ৫ টাকার প্রতি ১০টি ইক্যুইটি শেয়ারের জন্য ৫ টাকার একটি রাইটস ইক্যুইটি শেয়ার পাবেন। রাইটস ইস্যুর জন্য আবেদন করার পরে শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি ৬১.৫ টাকা হারে ৫০% প্রদান করতে হবে, বাকি ৫০% শেয়ার প্রতি ৬১.৫ টাকা এক বা একাধিক কলের মাধ্যমে প্রদানযোগ্য।

২০১৭ সালের ডিসেম্বরে প্রতিষ্ঠিত ভ্যারানিয়াম ক্লাউড লিমিটেড (পূর্বতন স্ট্রিমকাস্ট ক্লাউড প্রাইভেট লিমিটেড) ডিজিটাল অডিয়ো ও ভিডিয়ো স্ট্রিমিং সম্পর্কিত টেকনোলজি সার্ভিসে বিশেষজ্ঞ। সম্প্রতি কিউএমএস এমএএস (মেডিকেল অ্যালাইড সার্ভিসেস)-এর সঙ্গে পার্টনারশিপের মাধ্যমে গত ২১ এপ্রিল ‘ভায়ানা’ (Vyana) নামে একটি ক্লাউড-ভিত্তিক মেডিকেল ওয়্যারেবল ডিভাইস চালু করেছে ভ্যারানিয়াম ক্লাউড। ২০২২-২৩ অর্থবর্ষে ভ্যারানিয়াম ক্লাউড অসাধারণ আর্থিক ফলাফল অর্জন করেছে। কোম্পানির আয় ৯৮৪ শতাংশ বেড়ে ২০২৩ অর্থবর্ষে ৩৮৩.৩৭ কোটি টাকায় পৌঁছেছে, যা ২০২২ অর্থবর্ষে ছিল ৩৫.৩৫ কোটি টাকা। এছাড়া, নিট মুনাফা ৯১% বৃদ্ধি পেয়ে ৮৫.৪৬ কোটি টাকায় পৌঁছেছে, যা ২০২২ অর্থবর্ষে ছিল ৮.৪ কোটি টাকা।