অঙ্গচ্ছেদ-মুক্ত ভারত গড়ে তোলার প্রচেষ্টায় নতুন উদ্যোগ ভাস্কুলার সোসাইটি অফ ইন্ডিয়া-এর

জাতীয় ভাস্কুলার দিবস উপলক্ষে, অঙ্গচ্ছেদ প্রতিরোধ এবং ভাস্কুলার স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বাড়াতে কলকাতায় একটি ওয়াকথনের আয়োজন করেছিল ভাস্কুলার সোসাইটি অফ ইন্ডিয়া (ভিএসআই)। অনুষ্ঠানটিতে ১০০ জনেরও বেশি উৎসাহী নাগরিক অংশ নিয়েছিল, যেটি সুভাষ সরোবর থেকে শুরু হয়। কলকাতা ছাড়াও, ভারতের ৩০ টি শহরে এই ওয়াকথনের আয়োজন হয়েছিল, যা ১৫,০০০ এরও বেশি অংশগ্রহণকারীকে একত্রিত করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)-এর একটি রিপোর্ট অনুসারে, বিশ্বজুড়ে প্রতি বছর ১ মিলিয়নেরও বেশি অঙ্গ বিচ্ছেদের ঘটনা ঘটে, তবে প্রাথমিক অবস্থায় এর বিরুদ্ধে সঠিক ব্যবস্থাপনা নিলে সহজেই নিরাময় করা সম্ভব। ভারতে, বেশিরভাগ অঙ্গচ্ছেদের প্রায় ৪০-৫০% রক্তনালীর রোগ, বিশেষ করে ডায়াবেটিসের কারণে হয়। 

ভাস্কুলার রোগ প্রতিরোধের জন্য সুষম খাদ্য, নিয়মিত শারীরিক কার্যকলাপ এবং নিয়মিত মেডিকেল চেক-আপ অতি গুরুত্বপূর্ণ। এই রোগটি নিয়ন্ত্রণ করতে ধূমপান এবং অত্যধিক অ্যালকোহল সেবন পরিহার করা জরুরী, যা রক্তনালীর স্বাস্থ্যের অপরিহার্য। তবে, ঔষধ এবং সুস্থ জীবনধারা ভাস্কুলার ব্যবস্থাপনার ক্ষেত্রে জটিলতা কমাতে পারে।

ওয়াকথনের অনুষ্ঠানের সূচনা করে কলকাতার মণিপাল হাসপাতালের ভাস্কুলার সার্জন ডাঃ শুভব্রত ব্যানার্জী বলেছেন, “ভারতে ক্রমাগত ডায়াবেটিসের ঝুঁকি বেড়েই চলেছে, যা অস্বাস্থ্যকর জীবনধারা এবং খাদ্যতালিকাগত কারণগুলির একটি নিদর্শন। ভাস্কুলার সোসাইটি অফ ইন্ডিয়া ফর অ্যাম্পুটেশন-ফ্রি ওয়ার্ল্ড দ্বারা সংগঠিত একটি শহর-ব্যাপী ওয়াকথন। আমরা এই প্রচারণার মাধ্যমে ভাস্কুলার রোগ সম্পর্কে  এবং ফিটনেস সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে পেরে আনন্দিত।”

ভাস্কুলার সোসাইটি অফ ইন্ডিয়া, ওয়ার্ল্ড ফেডারেশন অফ ভাস্কুলার সোসাইটিজের একটি বিশিষ্ট অধ্যায়, অঙ্গ ও জীবন বাঁচাতে ভারত জুড়ে ৭০০ টিরও বেশি সক্রিয় সদস্যের সাথে সহযোগিতা করছে। ভিএসআই-এর লক্ষ্য হল প্রতিরোধযোগ্য অঙ্গচ্ছেদ কমানো এবং ভাস্কুলার স্বাস্থ্য ডোমেনে রোগীর যত্নের উন্নতি করা।