শিলিগুড়ির শিক্ষার্থীদের ওয়েবেল ফুজিসফট ভারা সেন্টার অফ এক্সিলেন্স থেকে কর্মজীবনে উত্সাহ দিচ্ছে

পশ্চিমবঙ্গ সরকারের একটি উদ্যোগ ‘ওয়েবেল ফুজিসফট ভারা সেন্টার অফ এক্সেলেন্স: ইন্ডাস্ট্রি ৪.০’ (সিওই), যা পশ্চিমবঙ্গের নোডাল এজেন্সি ওয়েবেলের মাধ্যমে আইটি অ্যান্ড ইলেকট্রনিক্স ডিপার্টমেন্ট দ্বারা প্রতিষ্ঠিত হয়েছে, শিলিগুড়িতে একটি সিম্পোজিয়ামের আয়োজন করেছে। এই সিম্পোজিয়ামের মাধ্যমে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির শিক্ষার্থী ও তরুণ পেশাদারগণ তাদের জন্য নিশ্চিত কর্মসংস্থানের সুযোগ ও নতুনতর সম্ভাবনার জন্য ইন্ডাস্ট্রি ৪.০-র আসন্ন প্রযুক্তিসমূহের বিষয়ে আলোচনা করতে পারেন। 

ফুজিসফট ভারা প্রাইভেট লিমিটেড কর্তৃক নির্মিত অত্যাধুনিক সুবিধাসমন্বিত সিওই একটি অতুলনীয় প্ল্যাটফর্ম এনে দিয়েছে যা ইন্ডাস্ট্রি ৪.০ প্রযুক্তিগুলির সকল সম্ভাবনাকে একত্রিত করেছে, যার মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে ডেটা সায়েন্স, সাইবার সিকিউরিটি, এমবেডেড সিস্টেমস/আইওটি ও অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং – সবই এক ছাদের নীচে।ইন্ডাস্ট্রি ৪.০-এর ক্ষেত্রে ভারতের অন্যতম অগ্রণী উদ্যোগ হিসাবে, ওয়েবেল ফুজিসফট ভারা সিওই দক্ষতা বৃদ্ধি, অ্যাকাডেমিক এক্সেলেন্স ও ফিউচার-রেডি ট্যালেন্ট ডেভেলপমেন্টের দিকে লক্ষ্য রাখে।

সিওই শিলিগুড়ি ও উত্তর-পূর্বাঞ্চলের বাসিন্দাদের কেবল ভারতে নয়, সারা বিশ্বে ডিজিটাল যুগে পদক্ষেপের জন্য প্রয়োজনীয় দক্ষতা দ্বারা সজ্জিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। উত্তরপূর্ব ভারতের প্রবেশদ্বার শিলিগুড়ি সারা ভারতের প্রতিভাসম্পন্নদের জন্য সম্ভাবনাপূর্ণ স্থানগুলির অন্যতম হিসেবে বিবেচিত হয়। সিওই-র লক্ষ্য প্রতিভাসম্পন্নদের কাজে লাগানো ও উদীয়মান প্রযুক্তিগুলিতে নতুন কাজের সম্ভাবনা অনুসারে তাদের ইন্ডাস্ট্রি-রেডি করে তোলা। ফুজিসফট ইন্ডিয়ার কান্ট্রি হেড দেবাশিস মজুমদার বলেন, “ওয়েবেল ফুজিসফট ভারা সেন্টার অফ এক্সেলেন্স পশ্চিমবঙ্গ সরকারের আইটি অ্যান্ড ই বিভাগ এবং এমএসএমই অ্যান্ড টি বিভাগের অধীনস্ত একটি প্রকৃত উদ্ভাবনী ও যুগান্তকারী উদ্যোগ। শিলিগুড়ি ও উত্তরপূর্বাঞ্চলের বাসিন্দাদের নিজেদের ভবিষ্যত গড়ে তোলা ও ডিজিটাল ইন্ডিয়া’য় রূপান্তরের পথে বিকাশমুখি অবদান রাখার জন্য এই অনন্য সুযোগ দিতে পেরে আমরা আনন্দিত।”