মিঃ ভুবন রিভুর লেখা নতুন বই ‘হোয়েন চিলড্রেন হ্যাভ চিলড্রেন: টিপিং পয়েন্ট টু এন্ড চাইল্ড ম্যারেজ’

২০৩০ সালের মধ্যে ভারতকে বাল্যবিবাহ মুক্ত করতে সম্প্রতি প্রকাশিত হয়েছে ভুবন রিভুর লেখা নতুন বই ‘হোয়েন চিলড্রেন হ্যাভ চিলড্রেন: টিপিং পয়েন্ট টু এন্ড চাইল্ড ম্যারেজ’, যা আন্তর্জাতিক কন্যাশিশু দিবসে উন্মোচিত করা হয়েছে। এই বইটি পশ্চিমবঙ্গের ২২ টি জেলায় প্রকাশিত হয়েছে। আইনজীবী এবং শিশু অধিকার অ্যাডভোকেট, রিভু শিশুদের অধিকার রক্ষায় ১৬০ টি ভারতীয় সংস্থার উপদেষ্টা হিসাবে কাজ করেন। এই বই সম্পর্কে ভুবন রিভু বলেছেন, “প্রতিটি শিশুর ‘আর নয়’ বলার সাহস তৈরী করা খুব প্রয়োজন। শিশু বিক্রি, ধর্ষিত বা মাতৃমৃত্যুর কারণে হারিয়ে গেছে এমন শিশুর সংখ্যা বর্তমানে প্রচুর।”


বইটি ভারতে বাল্যবিবাহ দূর করার জন্য একটি ধারণা, কাঠামো এবং কর্মপরিকল্পনা উপস্থাপন করেছে, যা ৩০০ টিরও বেশি জেলায় সুশীল সমাজ সংস্থা এবং মহিলা কর্মীদের নেতৃত্বে প্রচারণার একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। ভারত ২০০৬ সালের তুলনায় ৫০% পর্যন্ত বাল্যবিবাহ কমাতে সক্ষম হয়েছে, যদিও পরিস্থিতি এখনও ভয়াবহ।

ইউনিসেফের মতে, যদি একই গতিতে বাল্যবিবাহ চলতে থাকে তাহলে ২০৫০ সাল পর্যন্ত প্রায় লক্ষাধিক মেয়েকে বাল্যবিবাহে বাধ্য করা হবে। এই বইটিতে ২০৩০ সালের মধ্যে বাল্যবিবাহের প্রবণতা ৫.৫%-এ নামিয়ে আনার পরামর্শ দেওয়া হয়েছে, এবং প্রত্যাশা করা হয়েছে যে লক্ষ্যযুক্ত হস্তক্ষেপের দ্বারা এর প্রকোপ নিজে থেকেই হ্রাস পাবে।