মহিলাদের কর্মজীবনের সাথী লিন্ডের ‘এনকোর’

শীর্ষস্থানীয় গ্লোবাল ইন্ডাস্ট্রিয়াল গ্যাস কোম্পানি লিন্ড (Linde) সম্প্রতি ‘এনকোর’ নামে একটি কর্মসূচি চালু করেছে, যা সেইসব পেশাদার মহিলাদের জন্য যারা সাময়িক বিরতির পর নতুন করে তাদের কর্মজীবনে প্রবেশ করতে আগ্রহী।

এনকোর প্রোগ্রামের লক্ষ্য হল প্রতিভা ও সম্ভাবনাপূর্ণ পেশাদার মহিলাদের সাহায্য করা, যাদের কর্মজীবনে বর্তমানে ছেদ পড়ে রয়েছে এবং যারা নতুন করে দক্ষতা অর্জন করতে ও প্রশিক্ষণ নিতে চান। কর্মীবাহিনীতে কোম্পানির লিঙ্গসমতা ও ইনক্লুসিভিটি নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে এনকোর ট্রেনিং প্রোগ্রাম রচিত হয়েছে। এই কর্মসূচির মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে শিক্ষাগ্রহণ করা যাবে, যেমন অপারেশনস, ডিস্ট্রিবিউশন, সেলস ও ফাইন্যান্সিং। এর ফলে অভিজ্ঞ পেশাদারদের সঙ্গে একসঙ্গে কাজ করা সম্ভব হবে। প্রশিক্ষণ চলাকালীন অংশগ্রহণকারীরা মেন্টরশিপ, গাইডেন্স ও নিয়মিত মূল্যায়নের সুবিধা পাবেন, যার ফলে তারা আত্মবিশ্বাস অর্জন করবেন এবং বাস্তবক্ষেত্রে প্রোজেক্ট ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে নিজেদের দক্ষতাকে আরও উত্তম করে নিতে সক্ষম হবেন।

কেরিয়ার ব্রেক ঘটেছে এমন মহিলাদের পক্ষে ফের কাজে যোগ দিতে অনেকসময় সমস্যা দেখা দেয়। এনকোর ট্রেনিং প্রোগ্রাম তাদের সম্ভাবনা ও দক্ষতার উন্নয়নে সাহায্য করে। এনকোর প্রোগ্রামে যোগ দিতে ইচ্ছুকদের কর্মবিরতির পূর্বে কমপক্ষে ৩ বছরের ওয়ার্ক এক্সপিরিয়েন্স থাকতে হবে। এই প্রোগ্রামে সববয়সের পোস্ট-গ্রাজুয়েট, ডিপ্লোমা বা আন্ডার-গ্রাজুয়েট ডিগ্রিধারী কর্মচ্ছেদযুক্ত মহিলারা যোগ দিতে পারবেন। প্রোগ্রামে ১২ থেকে ১৮ মাসের অন-দ্য-জব ট্রেনিং দেওয়া হবে, যাতে তারা তাদের দক্ষতা ও জ্ঞান ঝালিয়ে নিতে পারেন।