‘গেরুয়া’ নিয়ে মুখ খুললেন অরিজিৎ সিং

প্রাণবন্ত কন্ঠে গায়ক অরিজিৎ সিং জয় করেছেন লক্ষ মানুষের মন। তিনি প্রায়ই তার গানের জন্য শিরোনামে থাকেন। তবে মাস দুয়েক আগে বিতর্কে জড়িয়ে পড়েন অরিজিৎ। জানা গেছে, এর ফলে কলকাতায় তার কনসার্ট বাতিল করা হয়েছে। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে অরিজিৎ তার জনপ্রিয় গান ‘গেরুয়া’-এর কয়েকটি লাইন গেয়েছিলেন। এখন প্রায় দুই মাস পর অরিজিৎ অবশেষে তার নীরবতা ভেঙে এবিষয়ে মুখ খোলেন।

১৯ ফেব্রুয়ারি কলকাতায় তার কনসার্টের ছিল। গায়ক কলকাতায় তার কনসার্টে প্রায় চার ঘন্টা পারফর্ম করেন। পারফর্ম করার সময় তিনি দিলওয়ালে থেকে ‘গেরুয়া’ গানও গেয়েছিলেন। গানটি নিয়ে বিতর্ক প্রসঙ্গে তিনি বলেন, “একটি রঙ নিয়ে এত বিতর্ক! জাফরান স্বামীজির (বিবেকানন্দ) সন্ন্যাসীদের রঙ। তিনি যদি সাদা পরতেন তাহলে কি সাদা রঙ নিয়েও বিতর্ক হতো?”

অরিজিৎ সিং গেরুয়া গান করার কয়েকদিন পর, তার কনসার্ট যে ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল তা বাতিল করা হয়। পরে এটি বিরোধী দল বিজেপি এবং ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের (টিএমসি) মধ্যে একটি রাজনৈতিক তর্জাতে পরিণত হয়। সেই সময়ে, ‘বেশরাম রং’ বিতর্ক ইতিমধ্যেই শিরোনামে ছিল, ‘রং দে তু মোহে গেরুয়া’-এর অরিজিৎ সিং-এর পারফরম্যান্স তাতে আরও মদত যোগায়।

এই বিষয় পরিষ্কার করার জন্য, পশ্চিমবঙ্গের মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছিলেন যে অরিজিৎ সিংয়ের কনসার্টের অনুমতি দেওয়া হয়নি কারণ একই এলাকায় জি -20 ইভেন্টও নির্ধারিত ছিল। এদিকে, টিএমসির মুখপাত্র কুণাল ঘোষও এই অভিযোগ অস্বীকার করেছিলেন যে গায়কের অনুষ্ঠান বাতিল করা তার ‘গেরুয়া’ গান করার প্রতিক্রিয়া ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *