বাড়তে থাকা অ্যাডিনোভাইরাসের মাঝেই চিন্তা বাড়াচ্ছে নিউমোনিয়া

বিগত বেশ কয়েক মাস ধরে বেশ খানিকটা স্বস্তি ছিল সংক্রমণের সংখ্যায়, নিম্নমুখী ছিলো গ্রাফ কোভিড। কিন্তু আবার নতুন করে চিন্তা বাড়িয়ে বাড়ছে সংক্রমণের সংখ্যা। এরই মাঝে আবার রাজ্যে ছড়িয়ে পড়েছে অ্যাডিনোভাইরাস আতঙ্ক। পরিস্থিতি যে খুব একটা সুখকর নয় তা প্রমাণ দিচ্ছে পরপর শিশুমৃত্যুর ঘটনা। শেষ কয়েকদিনে অন্তত ১০ শিশুর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি বাড়ছে শহরের হাসপাতালগুলিতে শিশু রোগী ভর্তির সংখ্যাও।

খবর মিলেছে, শেষ তিনদিনে মোট ১০টি শিশুর মৃত্যু হয়েছে বাংলায়। মঙ্গলবার সকালেই কলকাতার হাসপাতালে মোট ৫ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। হাসপাতাল সূত্রে খবর, অ্যাডিনোভাইরাসের সঙ্গে বাড়ছে নিউমোনিয়ার সংক্রমণ। মৃতদের মধ্যে অ্যাডিনোভাইরাস এবং নিউমোনিয়ার সংক্রমণ দেখা গিয়েছে বলেই জানান হয়েছে। রাজ্যের স্বাস্থ্য দফতর আগেই একাধিক নির্দেশিকা দিয়েছিল এই ভাইরাসের বৃদ্ধির কারণে।

স্বাস্থ্য দফতর ইতিমধ্যেই জানিয়েছে, রাত ১২টা থেকে পরের দিন রাত ১২টার হিসেবে প্রতিদিনের রিপোর্ট করতে হবে। আর নির্দিষ্ট স্বাস্থ্যকর্তার হোয়াটসঅ্যাপ নম্বরে এবং ইমেলে পাঠাতে হবে সেই নথি। পাশাপাশি সব হাসপাতালগুলিতে পর্যাপ্ত বেডের ব্যবস্থা রাখতে হবে। স্বাস্থ্যভবন সূত্রে খবর, অসুস্থ বাচ্চাদের চাপ সামাল দিতে বাঙুরের পর বেলেঘাটা আইডি হাসপাতালে ৫০টি শয্যা শিশুদের জন্য বরাদ্দ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *