ভয়ঙ্কর তথ্য, ধীরে ধীরে যেন উষ্ণ হচ্ছে বিশ্ব

ধীরে ধীরে যেন সত্যি হতে চলেছে, বর্তমান বিশ্বে সবচেয়ে বড় সঙ্কট হল বিষ্ণ উষ্ণায়ন। এটি শুধু পরিবেশগত সমস্যা নয়, এর প্রভাব পড়েছে মানুষের অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক ও ব্যক্তিগত জীবনের উপরেও৷ বিজ্ঞানীরা বলছেন, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখা সম্ভব হলেই ভালো৷ তবে সর্বশেষ প্রাপ্ত তথ্য বলছে, বৈশ্বিক তাপমাত্রা ২.৭ ডিগ্রি পর্যন্ত বাড়ার সম্ভাবনা রয়েছে৷ 

গ্রিনহাউস গ্যাস নিঃসরণের ফলে বৈশ্বিক উষ্ণতা বেড়েই চলেছে। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) তথা কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় করা ওই গবেষণায় দেখা গিয়েছে, আগামী দশকের মধ্যে পৃথিবীর উষ্ণতা শিল্পবিপ্লব যুগের চেয়ে ১.৫ ডিগ্রি সেলসিয়াস নিচে রাখার যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে তা পেরিয়ে যাবে। 

গবেষকরা বলছেন, যে নতুন পদ্ধতিতে (এআই) এই গবেষণা করা হয়েছে, তাতে বিজ্ঞানীদের হাতে থাকা প্রমাণ আরও শক্তিশালী হয়েছে। আগামী দিনে নিশ্চত ভাবেই জলবায়ুর ক্রমাগত পরিবর্তনের মুখোমুখি হতে হবে৷ আমরা বিশ্ব উষ্ণায়নের যে প্রভাব অনুভব করছি তা আরও তীব্র হবে। গবেষণায় দেখা গিয়েছে, ২০৪৪ থেকে ২০৬৫ সালের মধ্যে বৈশ্বিক উষ্ণায়ন দুই ডিগ্রির মাত্রা অতিক্রম করার প্রায় ৭০ শতাংশ সম্ভাবনা রয়েছে। ২০২২ সাল পর্যন্ত রেকর্ড করা ১.১ ডিগ্রি উষ্ণতার সঠিক ভবিষ্যদ্বাণী করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *