‘বৃক্ষবন্ধু‌’ প্রকৃতিপ্রেমী সংস্থার পক্ষ থেকে গাছ লাগানোর নয়া উদ্যোগ

মাত্র একটি গাছ লাগিয়ে পুরস্কার পেতে পারেন ১০ লক্ষ টাকা। গাছ‌ লাগানোর জন্য সাধারণ মানুষকে উৎসাহিত করতে এমন‌ই এক চমকপ্রদ পুরস্কারের‌ ব্যবস্থা করেছে‌ ‘বৃক্ষবন্ধু‌’ প্রকৃতিপ্রেমী সংস্থার সদস্যরা। তবে এই পুরস্কার জিততে হলে গাছটিকে অবশ্যই একজন অভিভাবক হিসেবে এক‌ বছর ধরে লালনপালন করতে হবে।’গাছ লাগান প্রাণ বাঁচান’ এই স্লোগানকে সামনে রেখে অভিনব এই পুরস্কারের ব্যবস্থা করেছে ‘বৃক্ষবন্ধু’ প্রকৃতিপ্রেমী সংস্থা। জলপাইগুড়ি জেলা পুলিশ সুপারের হাত দিয়ে ময়নাগুড়ি থানায় এই নিয়ে একটি অনুষ্ঠানের‌ আয়োজন করা হয়।

অনুষ্ঠানের মধ্য দিয়ে স্থানীয়‌ বাসিন্দাদের‌ হাতে তুলে দেওয়া হয় বিভিন্ন রকমের চারাগাছ। ‘বৃক্ষবন্ধু’ সংগঠনের সদস্যরা বলেন, ‘ আমরা প্রকৃতিতে বিশ্বাসী’। প্রকৃতিকে রক্ষা করার জন্য অনেক অনেক গাছ লাগাতে হবে আমাদের। তাই গাছ‌ লাগানোর জন্য মানুষের মধ্যে উৎসাহ তৈরি করতেই পুরস্কারের‌ ব্যবস্থা করেছি আমরা। প্রথম পুরস্কার রয়েছে ১০ লক্ষ টাকা। দ্বিতীয় পুরস্কার

৫ লক্ষ টাকা এবং তৃতীয় পুরস্কার হিসেবে ২.৫০ লক্ষ টাকা দেওয়া হবে। এছাড়া রয়েছে আরও অসংখ্য পুরস্কার। গাছ‌ লাগিয়ে সবমিলিয়ে প্রায় কুড়ি লক্ষ টাকা পুরস্কার জিতে নিতে পারেন সাধারণ মানুষ। গাছ লাগানোর এই সচেতনতার বার্তা নিয়ে ‘বৃক্ষবন্ধু’ সংগঠনের সদস্যরা বলেন, একজন অভিভাবকের মতোই একবছর ধরে গাছটির যত্ন নিন। তবেই ১০ লক্ষ টাকা পুরস্কার জিতে নিতে পারবেন। অনুষ্ঠানের মধ্য দিয়ে জলপাইগুড়ি জেলা পুলিশ সুপার উমেশ খান্ডবাহালের হাত দিয়ে অসংখ্য চারা গাছ বিতরণ। ‘বৃক্ষবন্ধু‌’ সংগঠনের সদস্যরা।