লোকসান সামলে আবার নতুন করে লাভের মুখ দেখছে আদানি গ্রুপ

উঠতে থাকা একাধিক অভিযোগের কারণে, নতুন বছরের শুরু থেকে যেন সময়টা একেবারেই ভালো যাচ্ছিলো না শিল্পপতি গৌতম আদানির। কারচুপির অভিযোগ সামনে আসার পর থেকেই বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকা থেকে তাঁর পতন শুরু হয়েছে। এই সব কিছু সামলে উঠে সম্পত্তি বৃদ্ধি হচ্ছে গৌতম আদানির। আবার নতুন করে বাজারে লাভের মুখ দেখেছে আদানি গ্রুপের শেয়ার।

এই গোষ্ঠীর চারটি সংস্থার শেয়ারের মূল্য বাজারের উপরের সার্কিটে পৌঁছে গিয়েছে। ফলত চেয়ারম্যান গৌতম আদানির মোট সম্পত্তিও লাফিয়ে বেড়ে গিয়েছে। দিনের শেষে গৌতম আদানির মোট সম্পত্তির মূল্য ছিল ১৫ হাজার ২২১ কোটি টাকা। এক লাফে ১.৮৬ বিলিয়ন ডলার সম্পত্তি বেড়েছে আদানি গ্রুপের প্রতিষ্ঠাতার।

ব্লুমবার্গ বিলয়নেয়ার ইনডেক্স অনুযায়ী, বর্তমানে গৌতম আদানির মোট সম্পত্তির পরিমাণ ৫৬.১ বিলিয়ন ডলার। বিশ্ব ধনী ব্যক্তিদের তালিকায় ২৩ নম্বরে রয়েছেন আদানি। মার্কিন শর্ট সেলার সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টের জেরে ব্যাপক ধাক্কা খেয়েছিল আদানি গ্রুপ। একইসঙ্গে বিশ্বের তৃতীয় সবচেয়ে ধনী ব্যক্তির খেতাবও হারান আদানি। চলতি বছরে মাত্র কয়েক মাসেই ৬৪.৪ বিলিয়ন ডলারের লোকসান হয়েছে গৌতম আদানির।