সুস্বাস্থ বজায় রাখতে স্যাকিং অভ্যাসে যোগ করুন স্বাস্থ্যকর স্ন্যাকস

গভীর রাতে বন্ধুদের সাথে মজাদার আড্ডা দেওয়ার সময় অথবা রাতে দেরী অবধি কাজ করার সময় স্ন্যাকসের পছন্দ আমাদের স্বাস্থ্যকে প্রচন্ডভাবে প্রভাবিত করতে পারে, যার ফলে ওজন বৃদ্ধি, মেটাবলিক সমস্যা এবং হজমের সমস্যা হতে পারে। তাই এমবিবিএস এবং পুষ্টিবিদ ডাঃ রোহিনী পাটিল সুস্বাস্থ্য বজায় রাখতে গভীর রাতের স্বাস্থ্যকর স্ন্যাকস নির্বাচনের পরামর্শ দিয়েছেন, যেখানে রয়েছে বাদাম, গ্রীক দই, চেরি টমেটো, কটেজ পনির, কিউই এবং সিদ্ধ ডিম।

এই ৬টি স্ন্যাকসের গুনগত মান প্রচুর, যার মধ্যে বাদামে রয়েছে প্রোটিন, জিঙ্ক, ম্যাগনেসিয়াম এবং ডায়েটারি ফাইবার সহ ১৫ টি প্রয়োজনীয় পুষ্টি। এটি ডায়াবেটিস এবং উচ্চ কোলেস্টেরলের রোগীদের ওজন বৃদ্ধি এড়াতে সাহায্য করে, এবং সুস্বাস্থ বজায় রাখে। শুধু তাই নয়, বাদাম একটি তৃপ্তিদায়ক খাবার, যা আপনি ভেজে, কাঁচা, ভিজিয়ে, খোসা অথবা খোসা ছাড়াই খেতে পারেন।

গ্রীক দই প্রোটিন সমৃদ্ধ, এতে রয়েছে অ্যামিনো অ্যাসিড ট্রিপটোফ্যান যা দ্রুত ঘুম আনে। এটিকে আরো ইন্টারেস্টিং করে তুলতে আপনারা তাজা ফল, বাদাম, এবং এক ফোঁটা মধু দিয়ে যোগ করে উপভোগ করতে পারেন। চেরি টমেটো একটি হালকা এবং রিফ্রেশিং স্ন্যাক, এতে ক্যালোরি কম এবং ফাইবার বেশি, যা ওজন-সচেতন ব্যক্তিদের জন্য একটি আদর্শ পছন্দ। কটেজ পনির একটি উন্নত মানের প্রোটিন-প্যাকড বিকল্প যাতে রয়েছে কম ক্যালোরি। এছাড়াও, ক্যাসিন প্রোটিন সরবরাহ করে এটি ঘুমানোর সময় পেশী মেরামত এবং বৃদ্ধি করতেও সহায়তা করে। কিউই ভিটামিন, খনিজ এবং ফাইবার সমৃদ্ধ একটি কম ক্যালোরিযুক্ত ফল, যা সেরোটোনিনে ভরপুর। এর নিউরোট্রান্সমিটার ঘুম নিয়ন্ত্রণ করতে পারে এবং সিদ্ধ ডিম মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য একটি অপরিহার্য পুষ্টি, যা প্রোটিনে সমৃদ্ধ এবং এর ক্যালোরির পরিমান কম। ডাঃ রোহিনী জানিয়েছেন যে এই খাওয়ারগুলি গভীর রাতের স্যাকিংয়ের জন্য একটি আদর্শ পছন্দ, যা দ্রুত ঘুমাতে সাহায্য করে এবং জাঙ্ক ফুড থেকে দূরে রাখে। এই খাবারগুলি লোভ মেটায় এবং সামগ্রিক সুস্থতা বজায় রাখার পাশাপাশি ওজন কমায়।