শার্লকের পর ভারতের মাটিতে তৈরী হতে চলেছে দেশি হ্যারি পটার

ইতিমধ্যেই দেশি শার্লক তৈরির খবর পাওয়া গেছে। হ্যারি পটারও এবার ভারতীয়করণ হতে চলেছে। হ্যারি, রন এবং হারমায়োনি- যে ত্রয়ী হাত ধরে বিশ্বের জাদুর জগতে প্রবেশ করেছিলেন, এবার তার নিজস্ব জগৎ তৈরি হতে চলেছে ভারতে। এই পুরো কাজটি প্রবীণ পরিচালক শেখর কাপুরের হাতে। জাতীয় পুরস্কার বিজয়ী এই পরিচালক তার পরবর্তী কাজের কথা গণমাধ্যমকে জানিয়েছেন।

প্রথম হ্যারি পটার বই, ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন’, জুন 1997 সালে প্রকাশিত হয়েছিল। বইটির লেখক জোয়ান ক্যাথলিন রাউলিং ওরফে জে কে রাউলিং। বইটি প্রকাশের পর ব্যাপক জনপ্রিয়তা পায়। হ্যারি পটারের হাত ধরে জাদুর জগতে পা রেখেছিলেন লাখো ভক্ত। প্রথম খণ্ডের জনপ্রিয়তার কারণে পরের বছর ‘হ্যারি পটার অ্যান্ড দ্য চেম্বার অফ সিক্রেটস’ প্রকাশিত হয়। পরের বছর ‘হ্যারি পটার অ্যান্ড দ্য প্রিজনার অব আজকাবান’। হ্যারি পটার, রন উইজলি এবং হারমায়োনি গ্রেঞ্জার – এই তিন বন্ধুর সাথে অনেক ভক্ত জাদুর জগতে নিজেকে খুঁজে পান। বইটির জনপ্রিয়তা বাড়তে থাকায় প্রযোজনা সংস্থা ও স্টুডিও ‘ওয়ার্নার ব্রস’ ছবিটি নির্মাণের সিদ্ধান্ত নেয়। হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন, হ্যারি পটার ফ্র্যাঞ্চাইজির প্রথম চলচ্চিত্র, 2001 সালে মুক্তি পায়। বাকিটা ইতিহাস। জে কে রাউলিংয়ের এই অবিস্মরণীয় সৃষ্টি এক দশকেরও বেশি সময় ধরে শ্রোতা ও ভক্তদের মন্ত্রমুগ্ধ করে চলেছে। এবার ভারতীয় হ্যারি পটার বানানোর ভাবনা প্রবীণ পরিচালক শেখর কাপুরের। ইতিমধ্যেই কাজ শুরু করেছেন পরিচালক।

এক সাক্ষাৎকারে শেখর কাপুর বলেন, “আমি যে কাজের কথা ভেবেছি তা হল হ্যারি পটারের ভারতীয় সংস্করণ। এটি হ্যারি পটারের ভারতীয় সংস্করণ নয়। তবে, প্রকল্পটি এই দেশের প্রেক্ষাপটে তৈরি করা হবে। আমি চাই হ্যারি পটারের স্টাইলে এটি তৈরি করতে কারণ ভারতীয়রা যাদু এবং রূপকথার প্রতি খুব আগ্রহী। আমরা এই ধরনের গল্প শুনে এবং পড়ে বড় হয়েছি। আমি এমন কিছু তৈরি করতে চাই যা পশ্চিমা বিশ্বে নয়, ভারতের মাটিতে তৈরি হবে।”