সার্জারি ছাড়াই অ্যাওর্টিক অ্যানিউরিজম রোগের সমাধান

পরিসংখ্যান অনুসারে অর্টিক অ্যানিউরিজম সাধারণ আর্টারিয়াল কন্ডিশনে একটি উল্লেখযোগ্য জনস্বাস্থ্যের উদ্বেগের কারণ, যেখানে ফেটে যাওয়া অর্টিক অ্যানিউরিজমের মৃত্যুহার ৮০% থেকে ৯০% পর্যন্ত। সময়মত রোগ নির্ণয় এবং ব্যবস্থাপনা সমস্যা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডক্টর কৌশিক মুখার্জি এবং ডাঃ শুভব্রত ব্যানার্জী বিশেষ করে ৬৫ থেকে ৭৫ বছর বয়সী ব্যক্তিদের মধ্যে সচেতনতা বৃদ্ধির গুরুত্বের উপর জোর দিয়েছেন যারা ধূমপান বেশি করেন। 

ন্যূনতম আক্রমণাত্মক এন্ডোভাসকুলার সার্জারি অ্যাওর্টিক অ্যানিউরিজমের চিকিৎসায় বিপ্লব ঘটিয়েছে। এই পদ্ধতির মধ্যে রয়েছে মহাধমনীর মধ্যে একটি প্রসারণযোগ্য স্টেন্ট গ্রাফ্ট তৈরি করা, সরাসরি সার্জারি ছাড়াই কার্যকরভাবে রোগের চিকিত্সা করা।

এ বিষয়ে ডাঃ কৌশিক মুখার্জি এইচওডি-কার্ডিও থোরাসিক এবং ভাস্কুলার সার্জারি, এএমআরআই হাসপাতাল, ঢাকুরিয়া, জানিয়েছেন, “অ্যাওরটিক ডিসেকশনের মধ্যে রক্তনালীর সবচেয়ে ভিতরের স্তর থেকে রক্ত বের হয়ে যাওয়াকে অন্তর্ভুক্ত করে ছিঁড়ে যাওয়ার কারণে, যখন অ্যানিউরিজম হল এমন একটি কন্ডিশন যেখানে ধমনীর প্রাচীর দুর্বল হয়ে যায়, যার ফলে সংলগ্ন সুস্থ মহাধমনীর ৫০% এর বেশি স্থায়ী স্ফীত হয়।”