শসার উপকারিতা

সামনে পুজো, তাই তার আগে দ্রুত শরীরের বাড়তি মেদ ঝরাতে হবে। আবার নিজেকে সুস্থ রাখতে চাই চর্বিহীন শরীর। কিন্তু সুবিধা পেলে কী হবে? চারিদিকে নেট খুললেই হাজারো টিপস পাওয়া যায়। কিন্তু আপনি যদি স্লিম হতে চান তবে একটি মাত্র ফলই আপনাকে সাহায্য করতে পারে। সেটা হল শসা।

শসায় রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ এবং অনেক প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল। কিছু ফাইবার রয়েছে। শসা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর।

শসা ফাইবার সমৃদ্ধ এর ফলে পানির পরিমাণ অনেক বেশি। তাই শসা খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে। তাই খাওয়ার পরপরই বাজে কথা খেতে চাইবেন না। বাইরের খাবার না খেলেই ওজন কমে। শসায় উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট মেটাবলিজম রেট বাড়ায়। মেটাবলিজম সক্রিয় থাকলে শরীরের চর্বি দ্রুত ঝরবে। তাই দ্রুত ওজন কমাতে চাইলে প্রতিদিনের খাদ্যতালিকায় শসা রাখুন। খাবারের সাথে স্যালাড হিসেবে খাওয়া সবচেয়ে ভালো।

শুধু ওজন কমানোর জন্যই নয়, এই ফলটি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। শসার গ্লাইসেমিক ইনডেক্স খুবই কম। তাই শসা খেলে সুগার বাড়ার আশঙ্কা কম থাকে। এতে সঞ্চিত ফাইবারের কারণে রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে রাখা যায়।

হাড়ের শক্তি বাড়াতেও শসা উপকারী। শসা ভিটামিন কে সমৃদ্ধ। যা হাড়ের শক্তি বাড়াতে সাহায্য করে। আবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে শসা খুবই উপকারী। এই ফলের জল এবং ফাইবার আপনার পেট পরিষ্কার করতে সাহায্য করে।