পশ্চিমবঙ্গের ২২টি জেলায় মোমবাতি মিছিল করে মানুষ বাল্যবিবাহ বন্ধ করার অঙ্গীকার করেছে

সরকারের নির্দেশে একটি সামাজিক উদ্দেশ্যের প্রতি সম্মতি প্রদর্শনের জন্য, পশ্চিমবঙ্গের ২২ টি জেলার শত শত গ্রাম, সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করেছিল যেখানে নজিরবিহীন সংখ্যক পুরুষ, মহিলা এবং শিশু, রাজ্য থেকে বাল্যবিবাহ নির্মূল করার অঙ্গীকার করেছিল। এই সপ্তাহের শুরুতে, বিভিন্ন সরকারি বিভাগ ‘বাল্যবিবাহ মুক্ত ভারত’ প্রচারাভিযানে সম্পূর্ণভাবে অংশগ্রহণের জন্য কর্মকর্তা এবং অন্যান্য স্টেকহোল্ডারদের চিঠি লেখার পাশাপাশি পশ্চিমবঙ্গকে বাল্যবিবাহ মুক্ত করার অঙ্গীকার করেছিল। সারা দেশে পুলিশ স্টেশন থেকে শুরু করে আদালত, পঞ্চায়েত ও কমিউনিটি সেন্টার, ছোট শিশু থেকে শুরু করে বাল্যবিবাহের শিকার বয়স্ক মহিলা পর্যন্ত বিপুল সাড়া পাওয়া গেছে এবং একইসাথে কোটি কোটি মানুষ বাল্যবিবাহ বন্ধের অঙ্গীকার করেছেন। বাল্যবিবাহ মুক্ত ভারত একটি দেশব্যাপী প্রচারাভিযান যা ২০৩০ সালের মধ্যে ভারতে বাল্যবিবাহ নির্মূল করার জন্য ৩০০ টিরও বেশি জেলায় মহিলা কর্মী এবং ১৬০ টি সিভিল সোসাইটি অর্গানাইজেশনের নেতৃত্বে গঠন করা হয়েছে।

নতুন পশ্চিমবঙ্গে বাল্যবিবাহের কোনও স্থান নেই, এই বার্তা নিয়ে রাজ্যজুড়ে মোমবাতি মিছিলের দৃশ্যগুলি ছিল উৎসব উদযাপনের মতো, কারণ উৎসাহ এবং প্রতিশ্রুতিতে পরিপূর্ণ গভীর সন্ধ্যায় মোমবাতি মিছিলে বাল্যবিবাহ থেকে রক্ষ্যা পেয়ে যাওয়া মহিলাদের নেতৃত্বে সমাজের সমস্ত স্তরের মানুষের অংশগ্রহণ ছিল বিশেষভাবে চোখে পড়ার মত। ইউনিসেফ এর হিসেব অনুযায়ী, বর্তমান হারে এই অগ্রগতি চলতে থাকলে ২০৫০ সাল পর্যন্ত ভারতজুড়ে আরও লক্ষ লক্ষ মেয়ে বাল্যবিবাহ করতে বাধ্য হবে। প্রখ্যাত শিশু অধিকার কর্মী এবং আইনজীবী ভুবন রিভুর একটি নতুন বই ‘হোয়েন চিলড্রেন হ্যাভ চিলড্রেন: টিপিং পয়েন্ট টু এন্ড চাইল্ড ম্যারেজ’ গত সপ্তাহে এই প্রচারাভিযানের অংশ হিসাবে প্রকাশিত হয়েছিল যা ২০৩০ সালের মধ্যে কীভাবে বাল্যবিবাহের রোধে সফলতা অর্জন করা যায় সে সম্পর্কে একটি ব্লুপ্রিন্ট দেওয়ার পাশাপাশি বাল্যবিবাহ মুক্ত ভারত প্রচারাভিযানের অংশ হিসাবে কাজ করা এনজিওগুলির জোটের জন্য একটি কৌশল তৈরি করেছে।

বাল্যবিবাহের বাস্তবতা ও এর পরিণতি তুলে ধরে বইটিতে বলা হয়েছে, ‘বাল্যবিবাহ হচ্ছে শিশু ধর্ষণ। এর ফলে শিশু গর্ভধারণ হয়, যার ফলে শিশুর মৃত্যু হতে পারে। কৈলাস সত্যার্থী চিলড্রেনস ফাউন্ডেশনের (কেএসসিএফ) কান্ট্রি হেড রবি কান্ত বলেন, “বাল্যবিবাহ যুগ যুগ ধরে আমাদের সামাজিক কাঠামোর সাথে জড়িত এবং এটি একটি অপরাধ হওয়া সত্ত্বেও বাল্যবিবাহের অস্তিত্ব থেমে নেই। যাইহোক, সমাজের সর্বস্তরের কাছ থেকে অপরিসীম এবং প্রায় অভূতপূর্ব সমর্থন দেখে আমার মনে হয় যে ভারতে ইতিহাস তৈরির পথে রয়েছে। এই আন্দোলন দাবানলের মতো ছড়িয়ে পড়ছে এবং রাজ্য সরকারগুলির প্রতিশ্রুতির সাথে, আমাদের শিশুরা অবশেষে এমন একটি দেশে বড় হয়ে উঠতে পারবে যেখানে তাদের অধিকার নিশ্চিত এবং সুরক্ষিত থাকবে। এটি প্রশংসনীয় যে সমস্ত রাজ্যের সরকারগুলি বাল্যবিবাহ বন্ধ করার মিশনে রয়েছে এবং সমগ্র কারণটিকে একটি নতুন গতি এবং আত্মবিশ্বাস দিয়েছে। ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে-V (এনএফএইচএস ২০১৯-২১) রিপোর্ট করেছে যে ভারতে ২০ থেকে ২৪ বছর বয়সের মধ্যে ২৩.৩% মহিলার ১৮ বছর বয়স হওয়ার আগেই বিয়ে দেওয়া হয়েছিল এবং পশ্চিমবঙ্গে জাতীয় গড় হিসাবে ৪১.৬ শতাংশের প্রায় দ্বিগুণ ছিল।