কোকা-কোলা ইন্ডিয়া এবং রিলায়েন্স রিটেল “ভুল নাজানা, প্লাস্টিক বোতল লাউটানা” উদ্যোগে সহযোগিতা করছে

কোকা-কোলা ইন্ডিয়া এবং ভারতের বৃহত্তম রিলায়েন্স রিটেইলের উদ্যোগে শুরু হতে চলেছে “ভুল না জানা, প্লাস্টিক বটল লউটানা” শিরোনামে একটি স্থিতিশীল কর্মসূচী। যার লক্ষ্য মুম্বইয়ের রিলায়েন্স রিটেল স্টোরগুলিতে গ্রাহক-কনজিউমড পিইটি সংগ্রহ করা। সেজন্য স্টোরে রিভার্স ভেন্ডিং মেশিন (RVMs) এবং সংগ্রহের বিন ইনস্টল করা হচ্ছে। স্বচ্ছ ভারত মিশনের সঙ্গে তাল মিলিয়ে এই পাইলট প্রকল্পটি মুম্বই এবং দিল্লিতে স্মার্ট বাজার এবং সহকারী ভান্ডার সহ ৩৬টি রিলায়েন্স রিটেইল স্টোরে শুরু করা হয়েছে এবং ২০২৫ সালের মধ্যে সারা দেশে ২০০টি স্টোরে চালু হবে।

আরআইএল পলিয়েস্টার-এর গ্রোথ অ্যান্ড স্ট্র্যাটেজিক প্রেসিডেন্ট মি হেমন্ত ডি শর্মার কথায়, “রিলায়েন্স এখন বার্ষিক ২ বিলিয়ন পিইটি বোতল রিসাইকেল করছে। এই মাত্রা ৫বিলিয়ন করার পরিকল্পনা রয়েছে।“ বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি)-এর সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট সেক্টরের অফিসার অন স্পেশাল ডিউটি কাজী ইরফান-এর উপস্থিতিতে সান্তা ক্রুজে রিলায়েন্স রিটেইলের স্মার্ট বাজার স্টোরে এই উদ্যোগ চালু করা হয়েছে।

কনজিউমড পিইটি বোতল জমা করলে ভোক্তারা কোকা-কোলা ইন্ডিয়ার পণ্যে সুবিধাজনক ছাড় পাবেন বলে জানিয়েছেন কোকা কোলা ইন্ডিয়া এবং দক্ষিণ-পশ্চিম এশিয়ার কাস্টমার অ্যান্ড কমার্শিয়াল লিডারশিপ-এর ভাইস প্রেসিডেন্ট মিসেস গ্রেশমা সিং।  রিলায়েন্সের গ্রসারি রিটেইলের চিফ এক্সিকিউটিভ অফিসার শ্রী দামোদর মল জানান, “রিসাইকেলিংকে সকলের অভ্যাস বানাতে স্মার্ট বাজারের এই উদ্যোগ।“ পলিয়েস্টার এবং প্লাস্টিকের পুনর্ব্যবহারের ক্ষেত্রে এই উদ্যোগ গ্রাহকদের সরাসরি বর্জ্য ব্যবস্থাপনায় যুক্ত করবে এবং বর্জ্য সংগ্রহকে সহজতর করবে বলে আশা।