ইকোলজিকাল কমনস রক্ষায় জনসাধারণের ক্ষমতায়নে কমনস কনভেনিং ইভেন্ট

ভারতের নয়াদিল্লিতে ২৫ থেকে ২৭ অগাস্ট কমন্স কনভেনিং ইভেন্ট অনুষ্ঠিত হয়৷ এই ইভেন্টের লক্ষ্য ভারতের ইকোলজিকাল কমনস রক্ষার বিষয়ে আলোচনা, যা ২০ টিরও বেশি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের স্টেকহোল্ডারদের একত্রিত করে৷ ২০৫ মিলিয়ন একর কমনস সহ ৩৫০ মিলিয়নেরও বেশি গ্রামীণ দরিদ্রদের টিকিয়ে রাখার সঙ্গে, ইভেন্টের লক্ষ্য সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (SDG) রক্ষায় এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় জন-সাধারণের গুরুত্ব তুলে ধরা।

ইকোলজিকাল কমনস রক্ষায় কাজের জন্য বিভিন্ন সম্প্রদায়ের সাত জন লিডারকে সম্মানিত করা হয়। তাঁরা নিজেদের গল্প এবং অভিজ্ঞতা সকলের সঙ্গে শেয়ার করেছেন। ওড়িশার জিশুদান দিশারী এবং নাগাল্যান্ডের ওয়াই নুকলু ফোম সম্প্রদায়ের নেতৃত্বে সংরক্ষণের গুরুত্ব তুলে ধরেন, অন্যদিকে বেঙ্গালুরুর উষা রাজাগোপালন শহুরে পরিবেশে কমনসের প্রাসঙ্গিকতার উপর জোর দেন। এছাড়াও অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা ও বিশেষজ্ঞসহ গুরুত্বপূর্ণ অতিথিরা বক্তব্য রাখেন। যেমন, রাজেশ এস কুমার আইএফএস, এবং মুনিরাজু এসবি, উপ-উপদেষ্টা, নীতি আয়োগ সহ উল্লেখযোগ্য ব্যক্তিত্ব কমনস রক্ষায় স্থানীয় জ্ঞান এবং সম্প্রদায়ের সম্পৃক্ততার গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দিয়েছেন। 

এই অনুষ্ঠানকে কৌশলগত পরিকল্পনা, সহযোগিতামূলক শিক্ষা এবং ভারতের স্থিতিশীল ভবিষ্যতে কমনসের গুরুত্বকে শক্তিশালী করার একটি প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহার করা হয়েছে। অনুষ্ঠানের সমাপ্তি হয় ভারতের কমনস রক্ষায় নীতিনির্ধারক, সুশীল সমাজ এবং স্থানীয় সম্প্রদায়কে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে।