দীনদয়াল পোর্ট অথরিটি কান্ডলা ডিপি ওয়ার্ল্ডের সাথে কনসেশন চুক্তি স্বাক্ষর করেছে

কনসেশন এগ্রিমেন্ট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বন্দর, জাহাজ ও জলপথ এবং আয়ুষ মন্ত্রী মাননীয় শ্রীসর্বানন্দ সোনোয়াল, ডিপি ওয়ার্ল্ডের গ্রুপ চেয়ারম্যান ও সিইও সম্মানীয় সুলতান আহমেদ বিন সুলায়েম, মাননীয় শ্রী শ্রীপদ নায়েক (বন্দর, নৌ-পরিবহন ও জলপথ এবং পর্যটন প্রতিমন্ত্রী), মাননীয় শ্রীশান্তনু ঠাকুর (বন্দর, নৌ-পরিবহন ও জলপথ প্রতিমন্ত্রী), শ্রী টি কে রামচন্দ্রন (ভারত সরকারের সচিব, এমওপিএসডব্লিউ) এবং এমওপিএসডব্লিউ ও ডিপি ওয়ার্ল্ডের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা। ২৫শে আগস্ট ২০২৩ তারিখে নতুন দিল্লিতে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে দীনদয়াল পোর্ট অথরিটির চেয়ারম্যান শ্রী এস কে মেহতা (আইএফএস) এবং ডিপি ওয়ার্ল্ড এসসিও ও এমইএনএ-র এমডি ও সিইও শ্রীরিজওয়ান সুমার-এর মধ্যে ।

গুজরাটের কান্ডলার টুনা-টেকরায় মেগা-কন্টেইনার টার্মিনালের উন্নয়নের জন্য ২০২৩ সালের জানুয়ারিতে দীনদয়াল পোর্ট অথরিটি বিল্ড-অপারেট-ট্রান্সফার (বিওটি) ভিত্তিতে ডিপি ওয়ার্ল্ডকে ৩০ বছরের জন্য কনসেশন দিয়েছে, যার সঙ্গে রয়েছে আরও ২০ বছরের জন্য এক্সটেনশন অপশন।এই প্রকল্পে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) মাধ্যমে টুনা-টেকরায় দীনদয়াল বন্দরের একটি স্যাটেলাইট সুবিধা-যুক্ত মেগা-কন্টেইনার টার্মিনাল নির্মাণ করা হবে। টার্মিনালটিতে ২০২৭ সালের প্রথম দিকে কাজকর্ম শুরু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

এটি সম্পূর্ণ হয়ে গেলে, এতে অন্তর্ভুক্ত হবে একটি ১১০০এম বার্থ যা নেক্সট-জেনারেশন জাহাজগুলিকে স্থান দিতে পারবে, যেগুলি জোয়ারের ঢেউ ছাড়াই ১৮০০০ টিইইউ-এরও বেশি বহনক্ষম। এর মোট ধারণ-ক্ষমতা হবে বছরে ২.১৯ মিলিয়ন টিইইউ।

নতুন টার্মিনালটি উত্তর, পশ্চিম ও মধ্য ভারত জুড়ে অভ্যন্তরীণ অঞ্চলের ভবিষ্যতের চাহিদা পূরণ করবে এবং সংশ্লিষ্ট অঞ্চলগুলির ব্যবসায়িক সংস্থাগুলিকে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সংযুক্ত করে বাণিজ্যকে আরও জোরদার করে তুলবে। প্রকল্পটি হবে ন্যাশনাল ইনফ্রাস্ট্রাকচার পাইপলাইনের একটি অংশ এবং ভারত সরকারের বিভিন্ন উদ্যোগ, যেমন প্রধানমন্ত্রী গতি শক্তি মাস্টার প্ল্যান ও ন্যাশনাল লজিটিক্স পলিসির পরিপূরক। এটি ভারত সরকারের ভিশন ২০৪৭-এর সঙ্গেও যুক্ত, যার লক্ষ্য হল দেশের বন্দর পরিচালনার ক্ষমতাকে চারগুণ বৃদ্ধি করা এবং অর্থনৈতিক বৃদ্ধির জন্য মাল্টিমোডাল লজিস্টিক ইনফ্রাস্ট্রাকচার উন্নয়ন।