Dinhata news:ক্যানেল  খোঁড়া  নিয়ে কেন বিএসএফ কৃষকদের বিরোধ চরমে?

farmers agitation due to canal construction by bsf, bnn bangla, bengal news now, dinhata news

ভারত বাংলাদেশ আন্তর্জাতিক সীমানা বরাবর পাচার রুখতে ক্যানেল কেটেছে বিএসএফ (bsf)। জলের তোড়ে সেই ক্যানেল বর্তমানে ভেঙে অনেক জায়গায় কৃষকদের জমিতে গিয়ে পড়েছে। বিঘা  বিঘা  জমি ক্যানেলের জন্য ভাঙ্গনের  আশঙ্কায় কৃষকরা। পাচার রুখতে ক্যানেল কৌশলে বাজিমাত করতে চাইছে বিএসএফ। নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের প্রধান মমতাজ বেগমের কাছে কৃষকের হয়রানির খবর পেয়ে করলা  সীমান্তে পৌঁছান দিনহাটার বিধায়ক উদয়ন গুহ (Udayan Guha)। (dinhata news)সঙ্গী ছিল একমাত্র বি এন এন বাংলা । সেই খবরের জেরে  পরের দিন ওই এলাকায়  হাজির হন  মহকুমা শাসক হিমাদ্রি সরকার ও দিনহাটা -২ ব্লকের বিডিও রশ্নিদিপ্ত বিশ্বাস। কৃষক স্থানীয়  জনপ্রতিনিধি ও বিএসএফদের সাথে কথা বলেন দ্বারা। এই দুই দিনের বিশেষ সফরের পর বি এন এন বাংলার বিশ্লেষণ কেন বাড়ছে কৃষক বিএসএফ সংঘাত।

udayan guha visit area ,  dinhata news 
 bengal news now bnn bangla www.bengalnewsnow.com

 ক্যানেলের গভীরতার জন্য ভাঙ্গন বাড়ছে

ভূমি সংস্কার দপ্তরের আধিকারিকদের মতে, আড়াই ফুট গভীর এর ক্যানেল তৈরি হলে পাড় ভাঙ্গার সম্ভাবনা কম হতো। কিন্তু জেসিবি দিয়ে বেশি গভীর করে খনন করায় ক্যানেলের গভীরতা কোথাও চার ফুট থেকে ছয় সাত ফুট হয়েছে। আদর্শ গভীরতা চেয়ে বিএসএফের খোরা ক্যানেলের গভীরতা বেশি হওয়ায় দ্রুত হচ্ছে।

আগাম বর্ষার আগমন

এই বছর উত্তরবঙ্গ সহ দিনহাটায় আগেই বর্ষা চলে এসেছে। মার্চ মাস থেকেই এখানে বৃষ্টি হচ্ছে। জানুয়ারি ফেব্রুয়ারি মাসে বিএসএফ ক্যানেল খোঁড়ার  সময় আগাম বর্ষার বিষয়টি আন্দাজ করতে পারেনি। কিন্তু এ বছরের এখনই প্রবল বর্ষণে অনেক জায়গায় ক্যানেলটি ভর্তি গেছে। সেই জল জোরকদমে ভাঙছে দুইপাড়।

sdo dinhata himadri sarkar talks with bsf  dinhata news bengal news now bnn bangla www.bengalnewsnow.com

বানিয়াদহ নদীর সাথে ক্যানেলের সংযোগ

নদীর সাথে ক্যানেলের সংযোগ মারাত্মক ক্ষতি করেছে কৃষকদের। বর্ষায় নদীর জল বাড়তেই সেই জল কখনো ঢুকে পড়ছে ক্যানেল দিয়ে। আবার জল কমলে বর্ষার জল ক্যানেল বেয়ে নদী তে এসে পরছে । জল গতিপথের নতুন পথ পেয়ে আপন বেগে চলতে গিয়ে ভাঙছে দুই কুল। ফলে বিপুল পরিমাণ কৃষকদের জমি ক্ষতিগ্রস্ত হচ্ছে। বানিয়াদহ নদীর সাথে ক্যানেল যুক্ত না হলে ভাঙ্গন অনেকটাই কম হতো বলে মনে করা 

কোনরূপ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়নি

বালি মাটি এলাকায় ভাঙ্গনের সম্ভাবনা এমনিতেই প্রবল। সেইখানে ক্যানেল কেটে জলের স্রোত যেতে দেওয়ার মানে ভাঙ্গনকে স্বাগত জানানো। তবু যদি পার বেধে  দেওয়া যেত তাহলে অনেকটা ভাঙ্গন ঠেকানো যেত। কিন্তু সতর্কতামূলক সেই ব্যবস্থা গ্রহণ না করে প্রকৃতির হাতেই ছেড়ে দেয়া হয়েছে কৃষকদের ভাগ্য। ফলে বর্ষার মৌসুমে ভুক্ত কৃষকদের।

bdo dinhata ii  talks with local people
dinhata news bengal news now bnn bangla www.bengalnewsnow.com

dinhata news: পাচার রুখতে কি ক্যানেল কাটায় বিকল্প প্রশ্ন উঠছে

চোরাচালান রুখতে আন্তর্জাতিক সীমানা বরাবর কাঁটাতারের বেড়া রয়েছে। সেই বেড়া ঘেঁষা রাস্তা দিয়ে বিএসএফ(bsf) জওয়ানদের কড়া নজর দারী চলে। তবুও দিনহাটার এই সীমানা দিয়ে পাচার হচ্ছে বলে দাবি করছে। আর সেই পাচার ঠেকাতে ক্যানেল কাটা। কিন্তু ক্যানেল কেটেও পাচার রুখতে সফলতা পায়নি বিএসএফ (bsf)। সন্ধ্যা নামতেই পাচারকারীদের দাপাদাপি তে সর গরম হয়ে উঠে সীমানা। সেখানেই বিএসএফ দের ক্যানেল থিওরি নিয়ে প্রশ্ন উঠছে। বরং কাঁটাতার কে অত্যাধুনিক  করে নজরদারি বাড়ালে পাচার রুখতে সাফল্য আরো বাড়বে বলে প্রাক্তন বিএফএফ কর্তাদের। ক্যানেল কাটার জেরে সাধারণ মানুষের সাথে বিএসএফের সম্পর্কে অবনতি হওয়ায় ভবিষ্যতে গোপন খবর জোগাড় করতে সমস্যায় পড়তে পারে বিএসএফ(bsf) বলে প্রাক্তন কর্তারা মনে করছেন।

আরোও পড়ুন farmers agitation:কাঁটাতার বরাবর ক্যানেলে ভাঙছে কৃষিজমি, আন্দোলনে নামবে কৃষকরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *