হার্ট সুস্ত রাখতে খান চিয়া বীজ

আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় চিয়া বীজ যোগ করা আপনার স্বাস্থ্য পরিবর্তন করতে পারে। আপনি সহজেই বুঝতে পারবেন ফিটনেস কি? আপনি যদি জিমে না গিয়ে ওজন কমাতে চান তবে চিয়া বীজ খাওয়ার চেষ্টা করুন। চিয়া বীজ হল পুষ্টির ভাণ্ডার। এই ক্ষুদ্র বীজে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে। চিয়া বীজ হজমের স্বাস্থ্যের উন্নতি করতে, শক্তি বাড়াতে এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে কাজ করে। এটি আপনাকে ফিট রাখার পাশাপাশি ডায়াবেটিস এবং কোলেস্টেরলের মতো রোগ থেকে রক্ষা করে।

ফাইবার সমৃদ্ধ: চিয়া বীজে প্রচুর পরিমাণে ডায়েটরি ফাইবার থাকে। এক আউন্স চিয়া বীজে ১০ গ্রাম ফাইবার থাকে। চিয়া বীজ খাওয়া বদহজম, ওজন হ্রাস এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণে সহায়তা করে।

প্রোটিন সমৃদ্ধ: আকারে ছোট হলেও এই দানাগুলো প্রোটিন সমৃদ্ধ। এমনকি নয় ধরনের অপরিহার্য অ্যামিনো অ্যাসিড রয়েছে। প্রোটিন বিশেষভাবে পেশী পুনরুদ্ধার, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং ত্বক, চুল এবং নখের স্বাস্থ্যে সহায়তা করে।

ওমেগায় সমৃদ্ধ: চিয়া বীজে রয়েছে উদ্ভিদ-ভিত্তিক ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, বিশেষ করে আলফা-লিনোলিক অ্যাসিড। এই স্বাস্থ্যকর চর্বি খারাপ কোলেস্টেরল, উচ্চ রক্তচাপ কমায় এবং হার্টের স্বাস্থ্য উন্নত করে। স্ট্রোকের ঝুঁকি কমায়।

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর: চিয়া বীজ অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে এবং শরীরকে দীর্ঘস্থায়ী রোগ থেকে রক্ষা করে। এটি বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয় কারণ এটি কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। ত্বককে চিরতরে ভালো রাখতে চিয়া বীজ খেতে পারেন।

চোখ সুস্থ রাখে: চিয়া বীজে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রয়োজনীয় ভিটামিন চোখের যত্ন নেয়। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রদাহ কমায় এবং বয়সজনিত চোখের সমস্যা প্রতিরোধে সাহায্য করে।