পাকা আম খেলেই ডায়াবেটিসে রোগীদের বিপদ, কিন্তু আম পাতার জলে কমবে সুগার

ডায়াবেটিসের রোগীরা  কাঁচা আম দিয়ে টক ডাল  খেতে পারেন। কিন্তু পাকা আম থেকে একটু দূরত্ব বজায় রাখতে হয়। তবে, এমন একটি খাবার রয়েছে, যা এক নিমেষে কমিয়ে দিতে পারে রক্তে শর্করার মাত্রা। আম পাতায় ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী।

এই পাতার মধ্যে ভিটামিন সি, ফাইবার ও প্যাকটিনের মতো যৌগ রয়েছে। আম পাতার মধ্যে থাকা এনজাইম অন্ত্রের কার্বোহাইড্রেট বিপাক হ্রাস করতে সাহায্য করে। আয়ুর্বেদেও রক্তে সুগার লেভেল নিয়ন্ত্রণে সাহায্য করে আম পাতা। ডায়াবেটিসের পাশাপাশি আম পাতা কোলেস্টেরলের রোগীদের জন্যও উপকারী। রক্ত থেকে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে আম পাতা। কিন্তু অনেকের প্রশ্ন থাকে, সুগার, কোলেস্টেরল কমাতে কীভাবে আম পাতা খাবেন

এই পাতা সরাসরি খাওয়া যায় না।  আম পাতা দিয়ে ডিটক্স ওয়াটার বানিয়ে পান করতে পারেন। ১০০-১৫০ মিলি জলে ১০-১৫টি আম পাতা ভাল করে ফুটিয়ে নিতে হবে। এরপর এই জলটা ঘরের তাপমাত্রা সারারাত রেখে দিতে হবে। পরদিন সকালে আম পাতাগুলো জল থেকে তুলে ফেলে দিতে হবে। তারপর খালি পেটে পান করুন আম পাতার জল। টানা কয়েক মাস প্রতিদিন সকালে আম পাতার জল খেলে দুর্দান্ত ফল পাবেন। এতে রক্তে শর্করার মাত্রা ও কোলেস্টেরল দু’টোই কমে যাবে।