‘ব্যাঙ্ক অফ বরোদা রাষ্ট্রভাষা সম্মান’-এর জন্য ‘ফ্যাটসুং’ মনোনীত করেছে

ব্যাঙ্ক অফ বরোদা, ২০২৩ এর ২৪ শে মে ‘ব্যাঙ্ক অফ বরোদা রাষ্ট্রভাষা সম্মান’ পুরস্কারের প্রথম সংস্করণের জন্য ১২ টি নমিনেশনের তালিকা ঘোষণা করেছে, যেখানে নেপালি উপন্যাস ‘ফাটসুং’-এর উল্লেখ করা হয়েছে। এই পুরস্কারটি বিভিন্ন ভারতীয় ভাষায় (সংবিধানের চতুর্থ শিডিউল অনুযায়ী) সাহিত্যের স্বীকৃতি ও প্রচারের জন্য প্রতিষ্ঠা করা হয়েছে। এই বইটির লেখক এবং হিন্দি ট্রান্সলেটরকে যথাক্রমে ২১ লক্ষ এবং ১৫ লক্ষ টাকার পুরস্কার প্রদান করা হবে। এছাড়াও, পরবর্তী পাঁচটি বাছাই করা বইয়ের লেখক এবং হিন্দি ট্রান্সলেটররা ৩ লক্ষ এবং ২ লক্ষ টাকার পুরস্কার পাবেন।

এই অনুষ্ঠানটি দার্জিলিঙে আয়োজন করা হয়, যেখানে লেখক চুদেন কবিমো এবং ট্রান্সলেটর শ্রীমতি নম্রতা চতুর্বেদী একটি প্যানেল আলোচনায় যোগ দেন, যেখানে ভারত জুড়ে সাহিত্যিক সম্প্রদায়ের জন্য রাষ্ট্রভাষা সম্মান পুরস্কারের গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়।

ব্যাঙ্ক অফ বরোদার জোনাল হেড জেনারেল ম্যানেজার, সোনম শেরিং ভুটিয়া বলেন, “আমরা সম্পূর্ণ ভারত জুড়ে বিভিন্ন ভাষার সাহিত্যের প্রচার এবং সকল সংস্কৃতিকে শক্তিশালী করার উদ্যোগ নিয়েছি। ব্যাঙ্ক অফ বরোদা রাষ্ট্রভাষা সম্মান’ পুরস্কারটি ভারতীয় ভাষার সাহিত্যকে উত্সাহিত করার পাশাপাশি সাহিত্যিক ট্রান্সলেটরকে উত্সাহিত করতে চায়।”