শিলিগুড়িতে তৈরি হতে চলেছে আতশবাজি হাব

শিলিগুড়িতে তৈরি হতে চলেছে আতশবাজি হাব। শহরের বাইরের দিকে মহকুমা এলাকায় জমি দেখে সেখানে এই হাব গড়ে তোলা হবে। নিয়ম কানুন মেনে ও লাইসেন্স থাকলেই সেখানে শিলিগুড়ির বাজি ব্যবসায়ীরা আতশবাজি বিক্রি করতে পারবেন। এছাড়াও শিলিগুড়িতে নতুন বেশকিছু বাজি প্রস্তুতকারক কারখানা তৈরি হতে চলেছে।সোমবার শিলিগুড়ি মৈনাক ট্যুরিস্ট লজে জেলাশাসক এস পুনমবল্লমের সঙ্গে এই সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনায় বসেছিলেন বাজি ব্যবসায়ীরা। যেখানে বাজি হাবের জন্য জমি, ও কারখানার জন্য জমির ব্যাপারে জানানো হয় ব্যবসায়ীদের তরফে। এছাড়াও কিছু বাজি বিক্রেতাদের জন্য টেম্পোরারি লাইসেন্সের ব্যাপারেও কথা বলা হয় জেলাশাসকের সঙ্গে।বাজি হাবটি তৈরি হয়ে গেলে শহরের সমস্ত বাজির দোকান সেখানে সরিয়ে নিয়ে যাওয়া হবে।

এদিন জেলাশাসক জানান, বাজি বিক্রির ক্ষেত্রে কি কি গাইডলাইন মানতে হবে তা খুব শীঘ্রই রাজ্য সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হবে। হাবের জন্য কোথায় কমপ্লেক্স করা যায় তা দেখা হবে।
সারা বাংলা আতশবাজি উন্নয়ন সমিতির চেয়ারম্যান বাবলা রায় বলেন, রাজ্যে বিভিন্ন জেলাতে বাজি কারখানা তৈরি করা হচ্ছে। বাজি হাবের জন্যও জমি চাওয়া হয়েছে। সেখানেই ব্যবসায়ীরা বাজি বিক্রি করতে পারবেন।