ফ্লিপকার্ট বিক্রেতাদের তাদের স্বাতন্ত্র্যসূচক পণ্যগুলি বিস্তৃত দর্শকদের কাছে প্রদর্শন করার অফার করে

ই-কমার্সের বাড়তে থাকা ল্যান্ডস্কেপে, ফ্লিপকার্ট অগ্রগামী শক্তি হিসেবে দাঁড়িয়ে রয়েছে, যা স্থানীয় পণ্যের সমৃদ্ধিকে জাতীয় বাজারে একীভূত করে ভারতের প্রাণবন্ত পূর্বাঞ্চলে ব্যবসায় সক্রিয় অবদান রাখে। এই অঞ্চলের বৈচিত্র্যময় সংস্কৃতি এবং স্বাতন্ত্র্য পণ্য়ের অন্তর্নিহিত মানে সকলের সামনে এনে, ফ্লিপকার্ট শুধুমাত্র একটি পছন্দের অনলাইন শপিং প্ল্যাটফর্ম হিসাবে তার অবস্থানকে মজবুত করেনি বরং স্থানীয় বিক্রেতা এবং আঞ্চলিক অর্থনীতির ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ভারতের পূর্বাঞ্চল থেকে আগত বিক্রেতাদের, ফ্লিপকার্ট তাদের স্বতন্ত্র পণ্যগুলিকে বৃহত্তর ভোক্তার সামনে তুলে ধরার অমূল্য সুযোগ দেয় এবং বিস্তৃত এলাকায় গ্রাহকদের কাছে পৌঁছতে সাহায্য করে। এরকম কিছু বিক্রেতার গল্পের মাধ্যমে, ফ্লিপকার্ট শুধুমাত্র স্থানীয় কারিগরদের কারুকার্যকে সম্মান জানায় না বরং দেশজুড়ে গ্রাহকদের প্রাচ্যের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য়ের খাঁটি অভিজ্ঞতা দিয়ে থাকে।  বিট্টু দত্তের মতো ফ্লিপকার্ট বিক্রেতাদের অনুপ্রেরণামূলক গল্পগুলির গভীরে প্রবেশ করা, যিনি দত্ত শাড়ি ঘরের সাথে যাত্রা শুরু করেছিলেন, নাদিয়ার সাংস্কৃতিক ঐশ্বর্যের প্রতি শ্রদ্ধাঞ্জলি, ফ্লিপকার্ট সমর্থের সাথে অংশীদারিত্ব করে এই অঞ্চলের সাংস্কৃতিক উত্তরাধিকার অনলাইনে প্রসারিত করতে। কোমল প্রসাদ পল, একটি ধাক্কার পরে স্থিতিস্থাপকতা দ্বারা চালিত, ফ্লিপকার্ট সমর্থের অধীনে আল্টিমেট হাইজিনের সাথে একটি পথ খোদাই করেছিলেন, ব্যক্তিগত যত্ন পণ্য বিক্রয়ে অভূতপূর্ব বৃদ্ধি প্রত্যক্ষ করেছেন, সমৃদ্ধির পথে অধ্যবসায়ের সারাংশকে মূর্ত করে তুলেছে।  বাংলার সংস্কৃতিতে নদীয়া জেলার একটি সমৃদ্ধ স্থান রয়েছে। এখানেই, এখানকার স্থানীয় উপভাষাতেই, যে বাংলা ভাষায় আজ কথা বলা হয়, তার প্রথম শব্দবিন্যাস শুরু হয়েছিল। নদীয়ার আরেকটি জীবন্ত লিগ্যাসি হল শাড়ি বুননের প্রাণবন্ত সংস্কৃতি।

হাত ও পাওয়ার লুম সুতির শাড়ি তৈরিতে বিশেষজ্ঞ হল বিট্টু দত্ত যার জন্ম ও বেড়ে ওঠা নদীয়ায়। তাঁর কাছে শাড়ি বোনা শুধু অতীতের প্রতি শ্রদ্ধা নয় ভবিষ্যতের জন্যও উচ্চাভিলাষী পদক্ষেপ। ২০১৩ সালে যখন তিনি তাঁর বাবার কাছ থেকে ব্যবসার দায়িত্ব নেন, তখন একটি ছোট বাড়ির সামনে দত্ত শাড়ি ঘর ছিল। তাঁর প্রাথমিক স্কুলের দিনগুলি থেকেই তাঁর মধ্যে একটি অন্তর্নিহিত বিশ্বাস ছিল যে, একমাত্র ব্যাবসায়িক  উদ্যোগেই তিনি ব্যক্তিগত স্বাধীনতার অনুভূতি প্রকাশ করতে পারবেন। এই একটি স্বপ্ন তিনি খুব যত্নে লালন করেছিলেন। দত্ত শাড়ি ঘর বর্তমানে নদিয়ার সমৃদ্ধ ঐতিহ্যের একটি বিরাট পরিসর, তথা সূক্ষ্ম হাতে বোনা সুতি এবং সিল্কের শাড়ি, বিভিন্ন এথনিক পোশাকের সম্ভার সহ ইত্যাদি তুলে ধরে, দেশব্যাপী গ্রাহকদের পরিষেবা দিয়ে থাকে। স্থানীয় সম্প্রদায় থেকে যত্ন সহকারে বেছে নেওয়া ২৫ জন তাঁতির একটি দল এই ব্যবসায় যুক্ত। বিট্টুর দক্ষতা থেকে তাঁরা উন্নত মানের শাড়ি তৈরির প্রশিক্ষণ নিয়েছেন যা সারা দেশে গ্রাহকদের কাছ থেকে প্রশংসা অর্জন করেছে। ব্যবসার একটি অনলাইন প্ল্যাটফর্ম চালু করার জন্য বিট্টু ফ্লিপকার্ট সমর্থ প্রোগ্রামের অংশীদার হন, তবে কিছুটা আশঙ্কার সঙ্গেই। কিন্তু, ফ্লিপকার্ট সমর্থ তাঁর বৃদ্ধি উন্নত করেছে এবং এই প্ল্যাটফর্মে তাঁর উপস্থিতি বৃদ্ধি পেয়েছে এবং ৩০০টি হাই পারফর্মিং ব্যাবসার তালিকায় উঠে এসেছে। বিট্টু বেশ হাসিমুখে বলেন, “ফ্লিপকার্টের কারণেই ই-কমার্স প্ল্যাটফর্মে আমার যাত্রা সহজ হয়।” এভাবেই বিট্টু স্থানীয় সম্প্রদায়ের কাছে আশার আলো হয়ে ওঠেন। কারিগর, তাঁতি এবং আরও অনেক মানুষ যাদের জন্য তার সাফল্য সম্ভব হয়েছে, বিট্টু প্রমাণ করেছে যে সুযোগ সবসময় হাতের কাছেই থাকে। ২০১৭ সালের ডিসেম্বর মাসে, ৩৩ বছর বয়সী মেডিকেল রিপ্রেসেন্টেটিভ কোমল প্রসাদ পাল কলকাতার শহরতলী বারাসাতে একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষের ফলে গুরুতর আহত হন। কয়েক ঘন্টা পরে তাঁকে আইসিইউতে নিয়ে যাওয়া হয় কিন্তু ততক্ষণে যা ক্ষতি হওয়ার হয়ে যায়। তাঁর ডান হাত কেটে বাদ দিতে হয়। এই ব্যক্তিগত ট্র্যাজেডি কোমল প্রসাদের জীবনে একটি টার্নিং পয়েন্ট হয়ে ওঠে যে, শারীরিক প্রতিবন্ধকতার কারণে তিনি কীভাবে তাঁর পরিবারের ভরণপোষণের দায়িত্ব নেবেন? মাসব্যাপী হাসপাতালে থাকার পরে কোমলের হতাশা কাটিয়ে তাঁর মন ভালো করে আঁকা-রং করা, তবে পরক্ষণেই তাঁর পরিবারের জন্য উপার্জনের বোঝা তাঁর উপর ভারী হয়ে ওঠে। তাই, প্রতিবন্ধকতায় বিচলিত না হয়ে, কোমল প্রসাদ হাসপাতাল থেকে ছাড়া পেয়ে কাজে ফিরে যান।

কিন্তু, মাইক্রবায়োলজিতে স্নাতক এই কোমল যিনি চাকরিতে দুর্দান্ত পারফর্ম করতেন, তিনি বুঝতে পেরেছিলেন যে, তিনি কাজের জায়গায় সব দাবি পূরণ করতে পারবেন না। এইভাবে, কোমল তাঁর বাবা-মা এবং বোন, যারা দুর্ঘটনার পরে অত্যন্ত হতাশ হয়ে পড়েন, তাঁদের মুখের দিকে তাকিয়ে উপার্জনের উপায় খুঁজতে শুরু করেন। কোমল উদ্যোক্তা হবার কথা ভাবেন। তিনি তার পরিচিতদের সঙ্গে যোগাযোগ শুরু করেন। নতুন মা এবং শিশুদের জন্য পণ্য বিক্রি শুরু করেন, যেমন নেবুলাইজার এবং ব্রেস্ট পাম্প। ব্যবসা ধীরে শুরু হয়েছিল, কিন্তু নিরুৎসাহিত না হয়ে কোমল সাফল্যের দিকে মন দেয়। রেফারেন্স এবং রিসার্চের পরে, কোমল ২০১৯ সালের মে মাসে ফ্লিপকার্ট সেলার হাবে রেজিস্ট্রেশন করেন। এবং কয়েক দিনের মধ্যে, ফ্লিপকার্টের দলের একজন সদস্য তাঁকে অনবোর্ড করে তাঁর সমস্ত ডকুমেন্টেশনের দায়িত্ব নেন। এটি তাঁর জীবনে নতুন অধ্যায়ের সূচনা করে। ফ্লিপকার্ট সমর্থ প্রোগ্রামের অধীনে, কোমল পার্সোনাল কেয়ার প্রোডাক্ট বিক্রিতে নিযুক্ত হন, এটি এমন একটি প্ল্যাটফর্ম যা ভারতে প্রান্তিক উদ্যোক্তা এবং কারিগরদের জন্য ই-কমার্সে যোগদানের সুযোগ করে দেয়। ফ্লিপকার্টে একজন বিক্রেতা হিসাবে তাঁর পরিচিতির পর, তিনি প্রথম দিনে একক বিক্রি করেন এবং আজ তিনি প্রতিদিন সফলভাবে ৫০টিরও বেশি পণ্য বিক্রি করে থাকেন। কোমলের ক্রমাগত কাজে লেগে থাকা এবং অটল মনোভাবের ফলে বিক্রি ১০০% এর বেশি বৃদ্ধি পেয়েছে, যা তাকে প্যাকেজিং-এর জন্য একজন অতিরিক্ত ব্যক্তিকে নিয়োগ করতে সাহায্য করেছে। কোমলের অনুপ্রেরণার পিছনে চালিকা শক্তি তাঁর পিতামাতা এবং ঈশ্বরে বিশ্বাস। তিনি ভগবত গীতাপাঠে শক্তি খুঁজে পান, বিশ্বাস করেন যে এটি তাঁকে যেকোনও চ্যালেঞ্জ কাটিয়ে ওঠার শক্তি দেয়। কোমল আত্মবিশ্বাসী যে, ফ্লিপকার্টের সঙ্গে, তিনি সাফল্যের পথেই হাঁটছেন। ফ্লিপকার্ট সমর্থ হল একটি দেশব্যাপী উদ্যোগ যা ইতিমধ্যেই ১.৭৬ মিলিয়নেরও বেশি দক্ষ কারিগর সম্প্রদায়কে ফ্লিপকার্ট ইকমার্স প্ল্যাটফর্মে স্বচ্ছভাবে এবং কম খরচে তাদের ব্যবসা প্রতিষ্ঠা করতে সাহায্য করেছে। প্রোগ্রামটি ২০১৯ সালে একটি স্থিতিশীল এবং অন্তর্ভুক্তিমূলক প্ল্যাটফর্ম হিসাবে চালু করা হয়েছিল যার লক্ষ্য ছিল অনুন্নত আদিবাসী সম্প্রদায় এবং তাদের ব্যবসায় বৃদ্ধির সুযোগ দিয়ে উন্নত জীবিকা তৈরিতে ক্ষমতায়ন করা। ফ্লিপকার্ট সমর্থ বর্তমানে ভারত জুড়ে এক মিলিয়নেরও বেশি কারিগর, তাঁতিদের সমর্থন করে এবং এই ধরনের আরও বিক্রেতাদের এই প্ল্যাটফর্মে আনার জন্য কাজ করে চলেছে।