ফ্লিপকার্ট সমর্থ বড় আপস্কিলিং উদ্যোগ এবং ডিজিটাল সম্প্রসারণের সাথে ৫ বছর উদযাপন করছে

ভারতের স্বদেশী ই-কমার্স মার্কেটপ্লেস, ফ্লিপকার্ট ভারতের কারিগর, তাঁতি, এসএইচজি, মহিলা ও গ্রামীণ উদ্যোক্তাদের ক্ষমতায়ন করার জন্য একটি ইভেন্টের মাধ্যমে তার ৫ বছরের যাত্রা মাইলফলক উদযাপন করেছে। অনুষ্ঠানে ২৫০ টিরও বেশি ইন্ডাস্ট্রি লিডার্স, বিক্রেতা, কারিগর, তাঁতি, কারিগর এবং স্বনির্ভর গোষ্ঠী উপস্থিত ছিলেন, যার লক্ষ্য ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য উদযাপন এবং উন্নত করা। ইভেন্টে উপস্থিত ছিলেন শ্রী জয়ন্ত চৌধুরী, মিনিস্টার অফ স্টেট (ইন্ডিপেন্ডেন্ট চার্জ), মিনিস্ট্রি অফ স্কিল ডেভেলপমেন্ট এন্ড এন্ট্রারপ্রেনিউরশিপ এন্ড মিনিস্টার অফ স্টেট, মিনিস্ট্রি অফ এডুকেশন, গভর্মেন্ট অফ ইন্ডিয়া; শ্রী অতুল কুমার তিওয়ারি (আইএএস), সচিব, এমএসডিই; শ্রীমতী সোনাল মিশ্র (আইএএস), যুগ্ম সচিব, এমএসডিই; শ্রীমতী হেনা উসমান, যুগ্ম সচিব – দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রণালয় এবং ডিজি এনআইইএসবিইউডি; শ্রী সুনীল কুমার রঞ্জন, পরিচালক, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রণালয়; শ্রী অভিষেক মীনা, ডেপুটি ডিরেক্টর, এমএসডিই; শ্রী আশুতোষ কুমার, উপ-পরিচালক, কৃষি মন্ত্রণালয়; এবং কর্নেল সন্তোষ কুমার, পরিচালক ও সচিব – এনসিভিইটি।  ফ্লিপকার্ট-এর সাপ্লাই চেইন অপারেশন একাডেমী (SCOA) দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের (এমএসডিই) সাথে একটি মৌ স্বাক্ষর করেছে, যা ভারত জুড়ে হাজার হাজার কর্মক্ষম যুবকদের সহায়তা প্রদান করার জন্য তৈরি অনুষ্ঠান। প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা (PMKVY) ৪.০-এর অধীনে, এই অংশীদারিত্বের লক্ষ্য ভারত জুড়ে হাজার হাজার যুবকদের সহায়তা করা এবং ই-কমার্স এবং সাপ্লাই চেইন সেক্টরে তাদের কর্মসংস্থান বৃদ্ধি করা। ফ্লিপকার্ট টিম ৭ দিনের প্রশিক্ষণ এবং ফ্লিপকার্ট-এর সুবিধাগুলিতে ৪৫-দিনের হ্যান্ডস-অন ইন্ডাস্ট্রি এক্সপোজার সহ প্রার্থীদের সামগ্রিক অভিজ্ঞতা এবং প্রশিক্ষণ প্রদান করবে। এই সহযোগিতা বিশেষ প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম প্রদান করে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে প্রস্তুত যা তরুণ ব্যক্তিদের সফল ক্যারিয়ারের জন্য প্রস্তুত করে। 

ফ্লিপকার্ট সমর্থ ইভেন্টে কারিগর ক্ষমতায়নের ভবিষ্যত নিয়ে প্যানেল আলোচনাও হয়েছিল, যার মধ্যে বিশিষ্ট শিল্প নেতৃবৃন্দ যেমন যেমন অতীশ কুমার সিং, যুগ্ম সচিব, এমএসএমই মন্ত্রণালয়; শ্রী মহেন্দ্র পায়েল, চিফ প্রোগ্রাম অফিসার, ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন; শ্রীমতী সিম্মি নন্দা, সহ-প্রতিষ্ঠাতা, পরিচালক, বিইউনিক; এবং শ্রীমতী মীনু চোপড়া, এক্সিকিউটিভ ডিরেক্টর- অল ইন্ডিয়া আর্টিসানস অ্যান্ড ক্রাফ্টওয়ার্কার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন আজকের দ্রুত বিকশিত পরিবেশে ভারতের কারিগর সম্প্রদায়ের ভবিষ্যত, দক্ষতা বিকাশের গুরুত্ব এবং বাজারের অ্যাক্সেস সম্প্রসারণে ই-কমার্সের গুরুত্বপূর্ণ ভূমিকা অন্বেষণ করেছেন।

কারিগরদের সমর্থন অব্যাহত রাখতে এবং উত্সব মরসুমের আগে তাদের উন্নতিসাধনে ফ্লিপকার্ট ইভেন্ট চলাকালীন তার অ্যাপে ‘সমর্থ স্টোরফ্রন্ট’ ভারতীয় রুট উন্মোচন করেছে। এই ভার্চুয়াল প্ল্যাটফর্মটি কারিগর, তাঁতি এবং এমএসএমই-দের একটি জাতীয় বাজারে অভূতপূর্ব অ্যাক্সেসের অফার করে, যা সমগ্র ভারত জুড়ে ৫০০ মিলিয়ন গ্রাহকদের কাছে তাদের অনন্য প্রোডাক্টগুলি প্রদর্শন করতে সক্ষম করে।   

ফ্লিপকার্ট গ্রুপের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার রজনীশ কুমার বলেছেন, “ফ্লিপকার্টে, আমরা টেকসই জীবিকা তৈরি করার সাথে সাথে ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রচারের শক্তিতে বিশ্বাস করি। এই সমর্থের ৫  বছরের যাত্রার মাইলফলক উদযাপন ইভেন্টটি ভারত জুড়ে কারিগর, তাঁতি এবং এমএসএমই-এর ক্ষমতায়নের প্রতি আমাদের প্রতিশ্রুতির উপর জোর দেয়। আমাদের সমর্থ উদ্যোগের মাধ্যমে, আমরা এর যাত্রার বিগত ৫ বছরে ১.৮ মিলিয়ন জীবিকাকে ইতিবাচকভাবে প্রভাবিত করেছি, ১০০টিরও বেশি ঐতিহ্যবাহী শিল্পকলা সংরক্ষণ সহ হাজার হাজার বিক্রেতাদের বৃদ্ধিকে উৎসাহিত করেছি। আমরা যেমন ভবিষ্যতের দিকে তাকাই, দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রকের সাথে আমাদের পার্টনারশিপ ভারতের যুবকদের ডিজিটাল অর্থনীতিতে উন্নতির জন্য প্রয়োজনীয় দক্ষতার সাথে সজ্জিত করবে, নিশ্চিত করবে যে আমাদের অতীতের উত্তরাধিকার ভবিষ্যত প্রজন্মের হাতে বিকশিত হচ্ছে।”       

শ্রী জয়ন্ত চৌধুরী, মিনিস্টার অফ স্টেট (ইন্ডিপেন্ডেন্ট চার্জ), মিনিস্ট্রি অফ স্কিল ডেভেলপমেন্ট এন্ড এন্ট্রাপ্রেনিউরশিপ এন্ড মিনিস্টার অফ স্টেট, মিনিস্ট্রি অফ এডুকেশন, গভর্মেন্ট অফ ইন্ডিয়া, ৫ বছরের ফ্লিপকার্ট সমর্থ যাত্রা মাইলফলকের প্রশংসা করে, বলেছেন,“ভারত সরকার আমাদের কারিগরদের উন্নয়ন এবং সমৃদ্ধ সংস্কৃতিকে সংজ্ঞায়িত করে এমন বৈচিত্র্যময় কারুশিল্পের প্রচার করার প্রতিশ্রুতিতে অবিচল রয়েছে। এমএসডিই এবং ফ্লিপকার্ট এসসিওএ-এর মধ্যে সহযোগিতা ফ্লিপকার্ট সমর্থ-এর ৫-বছরের যাত্রা মাইলফলক উদযাপন ইভেন্টে আনুষ্ঠানিকভাবে আমাদের যুবকদের উন্নত করার জন্য এবং তাদের টিকিয়ে রাখার এবং বৃদ্ধির জন্য সরঞ্জাম সরবরাহ করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। অনলাইন মার্কেটপ্লেসে ঐতিহ্যবাহী কারুশিল্প নিয়ে আসার মাধ্যমে, আমরা পার্টনারশিপ গড়ে তুলি এবং ফ্লিপকার্টের সমর্থ প্রোগ্রামের মাধ্যমে উদ্ভাবনকে সমর্থন করি, যা ভারতের এমএসএমই সেক্টরকে শক্তিশালী করার পথ তৈরি করে।”  ইভেন্টটি ডিজিটাল যুগে কারিগর ক্ষমতায়নের ভবিষ্যত আলোচনা ও অন্বেষণ করার জন্য গভর্মেন্ট লিডার, শিল্প বিশেষজ্ঞ এবং মূল স্টেকহোল্ডারদের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করেছে। লক্ষ লক্ষ মানুষের জন্য জীবিকা তৈরি করতে আধুনিক প্রযুক্তির সাথে ঐতিহ্যবাহী কারুশিল্পকে মিলিত করার গুরুত্বের উপর জোর দেয়।