বিরসা মুন্ডার মুর্তি ভাঙলো দুস্কৃতিরা, প্রতিবাদে পথ অবরোধ বিক্ষোভ আদিবাসী সমাজের

স্বাধীনতা সংগ্রামী বীর বিরসা মুন্ডার মুর্তি ভেঙে দিলো দুস্কৃতিরা। এতেই প্রতিবাদে সোচ্চার হয়ে উঠলো ডুয়ার্সের আদিবাসী সমাজ। প্রতিবাদে পথ অবরোধ করে বিক্ষোভ দেখাল কয়েকশো মানুষ। ঘটনাটি ঘটেছে ডুয়ার্সের মেটেলি ব্লকের ইন্ডং চাবাগান মোড়ে। জানাগেছে, গত কয়েক বছর আগে ইন্ডং মোড়ে আপোষহীন স্বাধীনতা সংগ্রামী বিরসা মুন্ডার এক পুর্ন দৈঘ্যের মোমের মুর্তি স্থাপন করা হয়েছিল। বছরের বিভিন্ন সময়ে এই মুর্তিতে শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য দিতেন আদিবাসী সমাজের মানুষ থেকে সাধারণ মানুষ। অনেকেই আসা যাওয়ার সময় বিনম্র শ্রদ্ধায় মস্তক অবনত করতেন। এহেন এক শ্রদ্ধেয় মানুষের মোমের মুর্তি রবিবার রাতে কিছু দুস্কৃতি ভেঙে দেয়। সকাল হতেই এই ঘটনা স্থানীয় মানুষের নজরে আসে। খবর পেয়ে আশেপাশের চাবাগান থেকে ঘটনাস্থলে সমবেত হয় কয়েকশো মানুষ। তারা প্রতিবাদে রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকেন। অবিলম্বে দোষীদের গ্রেফতার করে কঠোর শাস্তির দাবী করেন।

খবর পেয়ে ঘটনাস্থলে আসে মেটেলি থানার পুলিশ। প্রায় ৪ ঘন্টা পথ অবরোধ করে বিক্ষোভ চলার পর প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস পেয়ে বিক্ষোভকারীরা শান্ত হয়। পথ অবরোধ তুলে নেয়।

ঘটনাস্থলে দাঁড়িয়ে আদিবাসী সমাজের নেতা খ্রিস্টান খাড়িয়া, এনি কুজুর জানান, “ভগবান বিরসা মুন্ডা একজন স্বাধীনতা সংগ্রামী। আমরা তাকে ভগবান রুপে শ্রদ্ধা করি। তিনি শুধু আদবাসী সমাজের কাছে নয়, দেশের আপামর মানুষের কাছে শ্রদ্ধেয়। এই রকম একজন মানুষের মুর্তি ভাঙা নিন্দনীয় অপরাধ। আমরা প্রশাসনের কাছে কয়েকটি দাবি রেখেছি। প্রথমত, দোষীদের অবিলম্বে গ্রেফতার করে শাস্তি দিতে হবে। দ্বিতীয়ত, সরকারি উদ্যোগে আগামী ৭ দিনের মধ্যে নতুন মুর্তি বসাতে হবে। তৃতীয়ত, এখানে সিসি ক্যামেরা বসিয়ে নিয়মিত পুলিশের টহলের ব্যবস্থা করতে হবে। প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস পেয়েছি তাই পথ অবরোধ তুলে নিলাম। যদি কথা মতো কাজ না হয় তবে বৃহত্তর আন্দোলন হবে।”
মেটেলি থানার সুত্রে জানাগেছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে। দ্রুত দুস্কৃতিদের গ্রেফতার করা হবে। তবে এই ঘটনার তীব্র নিন্দা করেছে ডুয়ার্সের সর্ব স্তরের মানুষ।