জি২০ ইনফ্রাস্ট্রাকচার ওয়ার্কিং গ্রুপের মিটিং বিশাখাপত্তনমে

জি২০ ইনফ্রাস্ট্রাকচার ওয়ার্কিং গ্রুপের দুইদিনের বৈঠক মঙ্গলবার থেকে আরম্ভ হয়েছে বিশাখাপত্তনমে। ৪০টি দেশ, আমন্ত্রিত ও আন্তর্জাতিক সংগঠনগুলি থেকে ৬৩ জন প্রতিনিধি এই বৈঠকে উপস্থিত ছিলেন। জি২০ ইন্ডিয়ান প্রেসিডেন্সির আওতাধীনে অনুষ্ঠিত এই বৈঠকে নির্ধারিত আলোচ্যসূচী অনুসারে আলোচনা হয়। এছাড়া, আর্বান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট-এর বিভিন্ন দিক নিয়েও আলোচনা হয়েছে। মুখ্য আলোচ্য বিষয় ছিল ‘ইনক্লুসিভ, ফ্লেক্সিবল ও সাসটেইনেবল ফাইনান্সিং অব দ্য সিটিজ অব দ্য ফিউচার’।

বৈঠক চলাকালীন বিশেষজ্ঞগণ শহরবাসীদের জন্য প্রয়োজনীয় পরিকাঠামো বিষয়ে এবং ভবিষ্যতে এবিষয়ে আরও বিনিয়োগের প্রয়োজনীয়তা নিয়ে তাদের পরামর্শ প্রদান করেন। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগনমোহন রেড্ডি এই বৈঠকে উপস্থিত ছিলেন এবং জি২০ প্রতিনিধিদের সঙ্গে মত বিনিময় করেন। প্রতিনিধিদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছিল।

প্রথম দিন ৪টি অধিবেশন এবং দ্বিতীয় দিন ৩টি অধিবেশন অনুষ্ঠিত হয়। এর আগে, দুইদিনব্যাপী বৈঠকে যোগ দিতে জি২০ ও ইউরোপিয়ান দেশগুলি থেকে ৫৭জন প্রতিনিধি বিশাখাপত্তনমের র‍্যাডিশন ব্লু হোটেলে উপস্থিত হন সোমবারে। উল্লেখ্য, প্রথম জি২০ ইনফ্রাস্ট্রাকচার ওয়ার্কিং গ্রুপের বৈঠক হয়েছে পুণেতে। পরবর্তী দুইটি বৈঠক হবে জুন ও অক্টোবরে।