এইচসিসিবি ২৫,০০০ নারীকে আর্থিক ও ডিজিটাল সাক্ষরতা প্রশিক্ষণ প্রদান করবে

হিন্দুস্তান কোকা-কোলা বেভারেজ (এইচসিসিবি), ভারতের অন্যতম শীর্ষস্থানীয় এফএমসিজি কোম্পানি, ঘোষণা করেছে যে এটি সারা দেশে ২৫,০০০ মহিলাকে আর্থিক এবং ডিজিটাল সাক্ষরতার প্রশিক্ষণ দেবে৷ কোম্পানি এই উদ্যোগের জন্য Y4D ফাউন্ডেশনের সাথে অংশীদারিত্ব করেছে, যা বিভিন্ন স্থানে বিভিন্ন পটভূমির মহিলাদের প্রস্তুত করবে এবং আর্থিক ও প্রযুক্তিগত জ্ঞানের দক্ষতার ব্যবধান পূরণ করবে। আর্থিক সাক্ষরতা প্রশিক্ষণে ব্যাঙ্কিং বেসিক, অ্যাকাউন্ট খোলার পদ্ধতি, ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) প্রশিক্ষণ, বিনিয়োগের নির্দেশিকা, নেট ব্যাঙ্কিং এবং মহিলাদের জন্য বিভিন্ন সরকারি প্রকল্পের তথ্য যেমন বেটি বাঁচাও বেটি পড়াও, সুকন্যা সমৃদ্ধি যোজনা নারী শক্তির মতো মৌলিক ধারণাগুলিকে কভার করা হবে।

অন্যদিকে, ডিজিটাল লিটারেসি কম্পোনেন্ট মোবাইল ব্যাঙ্কিং, ডিজিটাল মার্কেট লিঙ্কেজ এবং সাইবার সেফটি এবং সিকিউরিটির মতো বিষয়গুলিকে অন্তর্ভুক্ত করবে যাতে এই মহিলারা ডিজিটাল যুগে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলির সাথে সজ্জিত হন। প্রশিক্ষণটি দেশব্যাপী চিহ্নিত স্থানে একটি শ্রেণীকক্ষ-ভিত্তিক বিন্যাসে পরিচালিত হবে। সুবিধাভোগীদের তাদের আগ্রহ, চাহিদা এবং বর্তমান ডিজিটাল ও আর্থিক সাক্ষরতার স্তরের উপর ভিত্তি করে গোষ্ঠীতে চিহ্নিত ও প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রচেষ্টার লক্ষ্য হল আরও বেশি মনোযোগী এবং দক্ষ শেখার অভিজ্ঞতার প্রচার করা। এই উদ্যোগের বিষয়ে, হিমাংশু প্রিয়দর্শী, চিফ পাবলিক অ্যাফেয়ার্স, কমিউনিকেশনস অ্যান্ড সাসটেইনেবিলিটি অফিসার, হিন্দুস্তান কোকা-কোলা বেভারেজ, বলেন, এইচসিসিবি-তে সংস্কৃতির একটি মূল উপাদান হল একটি ন্যায়সঙ্গত পরিবেশ নিশ্চিত করা, শুধুমাত্র আমাদের কর্মীদের জন্য নয়, আমরা যে সম্প্রদায়গুলিতে কাজ করি সেগুলির জন্যও। এই মহিলাদের আর্থিক সাক্ষরতা এবং ডিজিটাল দক্ষতা বৃদ্ধির মাধ্যমে, আমরা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখতে আশা করি।

আমরা বিশ্বাস করি যে ভারতের অর্থনৈতিক সম্ভাবনাকে উন্মোচন করার জন্য সুবিধাবঞ্চিত মহিলাদের আর্থিক এবং ডিজিটাল অন্তর্ভুক্তি অপরিহার্য। এই প্রচেষ্টাটিও মহিলাদের নেতৃত্বাধীন উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী মোদির সাম্প্রতিক আহ্বান এবং তার বেশ কয়েকটি G20 ভাষণে অন্তর্ভুক্তি বৃদ্ধি এবং ইতিবাচক পরিবর্তন আনার ক্ষেত্রে প্রযুক্তির গুরুত্বের সাথেও সামঞ্জস্যপূর্ণ।”এইচসিসিবি ২৫,০০০ নারীকে আর্থিক ও ডিজিটাল সাক্ষরতা প্রশিক্ষণ প্রদান করবে