নিউটাউনের এইচসিজি ইকো ক্যান্সার সেন্টার পূর্ব ভারতে একটি জটিল রোবট-সহায়তা রাইট হেপাটেক্টমি সফলভাবে সম্পাদন করেছে

চিকিৎসাবিদ্যায় অসাধ্য সাধন। কলকাতার নিউটাউনে এইচসিজি ইকো ক্যান্সার সেন্টারে সম্প্রতি ৬৫ বছর বয়সী লিভার ক্যান্সারের শিকার পঙ্কজবাবুর (নাম পরিবর্তিত), রোবটের সাহায্যে রাইট হেপাটেক্টমি’র মতো জটিল সার্জারি করা হয়। ডঃ এস কে বালা, সিনিয়র সার্জিক্যাল ক্যান্সার বিশেষজ্ঞ, এইচসিজি কলকাতা এবং ডঃ দেবেন্দ্র পারেখ, সিনিয়র রোবোটিক ক্যান্সার সার্জেন, এইচসিজি আহমেদাবাদ এই সার্জারি সফল করে পূর্ব ভারতে একটি ঐতিহাসিক মাইলফলক স্থাপন করেছেন।

অ্যাডভেঞ্চার প্রেমী পঙ্কজবাবু প্রচণ্ড ওজন কমে যাওয়া ও দুর্বলতায় ভুগছিলেন। কলকাতার একটি বেসরকারি হাসপাতালে প্রাথমিক রোগ নির্ণয়ের পর, প্রকাশ পায় তিনি স্টেজ-২ লিভার ক্যান্সারে ভুগছেন। পরে তাঁকে এইচসিজি ইকো ক্যান্সার সেন্টারে রেফার করা হয়। এই সেন্টার রোবটের মাধ্যমে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ক্যান্সার সার্জারি, এবং হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়াস ক্যান্সার সার্জারির জন্য পূর্বভারতে শীর্ষস্থানে রয়েছে। তারপর সেখানে রোগীর রোবট দ্বারা ডান হেপাটেক্টমি সার্জারি হয়।

সেন্টারের সিনিয়র সার্জিক্যাল অঙ্কোলজিস্ট ডঃ এস কে বালা বলেন, “সফল রোবোটিক্স সার্জারি লিভার ম্যালিগন্যান্সিতে টার্নিং পয়েন্ট। উন্নত এবং অভিনব প্রযুক্তির ব্যবহার কেবল নির্ভুলতা বাড়ায় না, পোস্টঅপারেটিভ জটিলতা কমায় এবং দ্রুত রিকভারি নিশ্চিত করে।” পঙ্কজবাবুও ডাক্তারদের টিম ও হাসপাতালের প্রতি তাঁর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এই সফল অস্ত্রোপচারের সঙ্গে, কলকাতার এইচসিজি ইকো ক্যান্সার সেন্টার পূর্ব ভারতে অ্যাডভান্স মেডিকেল কেয়ারে একদম প্রথম স্থানে চলে এসেছে।