কোটাক স্কুল অফ সাসটেইনেবিলিটি-ভারতের প্রথম সম্পূর্ণরূপে সমন্বিত টেকসই স্কুল

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি কানপুর (IITK) এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক লিমিটেড কোটাক স্কুল অব সাসটেইনেবিলিটি চালুর কথা ঘোষণা করেছে। সহযোগিতায় রয়েছে আইআইটি কানপুর। উদ্বোধনের দিন উপস্থিত ছিলেন শ্রী ধর্মেন্দ্র প্রধান, ভারত সরকারের শিক্ষা ও দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রী;  ডঃ অভয় করন্দিকার, সেক্রেটারি, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ, ভারত সরকার, এবং শ্রী নগেন্দ্র নাথ সিনহা, সচিব, ইস্পাত মন্ত্রণালয়। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর এস. গণেশ, পরিচালক, আইআইটি কানপুর;  মিঃ প্রকাশ আপ্তে, চেয়ারম্যান কোটক মাহিন্দ্রা ব্যাঙ্ক; শান্তি একম্বরম, অল টাইম ডিরেক্টর, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক; সি এস রাজন, ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর, কোটক মাহিন্দ্রা ব্যাঙ্ক; হিমাংশু নিভসরকার, সিনিয়র ইভিপি এবং হেড সিএসআর, কোটক মাহিন্দ্রা ব্যাঙ্ক এবং মিঃ কপিল কৌল,  চিফ এক্সিকিউটিভ অফিসার, আইআইটি কানপুর ডেভেলপমেন্ট ফাউন্ডেশন।

গ্লোবাল ওয়ার্মিং জীবনের অস্তিত্বের জন্য একটি গুরুতর সমস্যা।আসন্ন অস্তিত্বের সংকট এবং নৃতাত্ত্বিক কার্যক্রম পরিবেশগতভাবে স্থিতিশীল হওয়া প্রয়োজন; বিশ্ব নেতারা একটি টেকসই ভবিষ্যতের জন্য কী করা প্রয়োজন তা নিয়ে COP বৈঠকে আলোচনা করছেন। জাতিসংঘের (ইউএন) সতেরোটি টেকসই উন্নয়ন লক্ষ্য এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারে। এটি ভারতের মতো ঘনবসতিপূর্ণ দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অধ্যাপক অভয় করন্দিকর, সচিব, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ,  ভারত সরকার, বলেন, “কোটাক স্কুল অব সাসটেইনেবিলিটি জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় একটি সামগ্রিক পদ্ধতির প্রস্তাব করার জন্য আইআইটি কানপুরের সঙ্গে মিলেছে।”