কোন কোন জেলায় তাপমাত্রা লাফিয়ে বাড়তে পারে?

দক্ষিণবঙ্গে ঈদের দিন বৃষ্টির সম্ভাবনা আরো কমল। উত্তরে বৃষ্টি বেশি, দক্ষিণে কম। কার্যত ঈদের দিন কলকাতায় নেই বৃষ্টির সম্ভাবনা। গরম ও শুষ্ক আবহাওয়ার দাপট বঙ্গে। ১৪ এপ্রিল অর্থাৎ পয়লা বৈশাখের মধ্যে পশ্চিমের জেলায় ৩-৫ ডিগ্রি এবং গাঙ্গেয় দক্ষিণবঙ্গে ২-৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে চলেছে দিনের তাপমাত্রা। এমনটাই বলছে আবহাওয়া দফতর।

পশ্চিমাঞ্চলের জেলায় আগামী দুদিনে পাঁচ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। বাতাসে কমবে জলীয় বাষ্প। শুষ্ক আবহাওয়ার দাপটও বাড়বে। দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গের পূর্ব ও দক্ষিণের জেলাগুলিতে অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আজ ১০ এপ্রিল পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রাম এ হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা। বাকি সব জেলাতেই গরম ও শুষ্ক আবহাওয়া। বৃহস্পতিবার দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম ও পূর্ব বর্ধমান জেলাগুলিতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি সঙ্গে ৩০-৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া।

উত্তরবঙ্গে আগামী কয়েক দিন দার্জিলিং কালিম্পং এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। ঈদের দিন উত্তরবঙ্গে বৃষ্টি ও ঝড়ের পরিমাণ বাড়বে। বজবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলাগুলিতে এবং সঙ্গে ৪০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ো হাওয়া বইবে। কলকাতায় কাল রাতের তাপমাত্রা ছিল ২৬.৩ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ছিল ৩৫.২ ডিগ্রি। আজ বেলায় তা বেড়ে ৩৬ ডিগ্রি ছড়িয়ে যেতে পারে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ দিনে ৮৪ শতাংশ এবং রাতে ৩৫ শতাংশ।