ডঃ এমডি ভেঙ্কটেশের উপস্থিতিতে স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন উদ্বোধন

দ্য স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন ২০২৩, ভারত সরকারের শিক্ষা মন্ত্রনালয় এবং মনিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজি মনিপাল-এ ইনস্টিটিউশনস ইনোভেশন কাউন্সিল দ্বারা আয়োজিত, একটি উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয়েছে। অনুষ্ঠানটি এমএএইচই-এর ভাইস চ্যান্সেলর লেফটেন্যান্ট জেনারেল ডঃ এমডি ভেঙ্কটেশের উপস্থিতি দ্বারা অনুপ্রাণিত হয়েছিল, যিনি একটি অনুপ্রেরণামূলক ভাষণ দেন।

তার বক্তৃতার সময়, লেফটেন্যান্ট জেনারেল ডঃ এমডি ভেঙ্কটেশ ৭৫ বছর আগে ডঃ টিএমএ পাই দ্বারা প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানের প্রভাবের উপর জোর দেন। এই প্রতিষ্ঠানগুলি নিরক্ষরতা, দারিদ্র্য এবং অসুস্থতার মতো গুরুত্বপূর্ণ সামাজিক বিষয়গুলি মোকাবেলার উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। পূর্ববর্তী দক্ষিণ কানারা অঞ্চল, যেখানে এই প্রতিষ্ঠানগুলি অবস্থিত, সেখানে উচ্চ-মানের স্বাস্থ্যসেবা, কম শিশুমৃত্যুর হার, মাতৃমৃত্যুর হার এবং উচ্চ সাক্ষরতার হারের সাথে উল্লেখযোগ্য অগ্রগতি দেখেছে, যা জাতির জন্য একটি মানদণ্ড নির্ধারণ করেছে।

লেফটেন্যান্ট জেনারেল ডঃ ভেঙ্কটেশও প্রধানমন্ত্রীর কথার জানিয়েছেন, তিনি সারা দেশ থেকে এমআইটি-তে অংশগ্রহণকারীদের স্বাগত জানান। স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন ২০২৩ আয়ুষ বিভাগ, গুজরাট সরকার এবং কেরালা সরকার দ্বারা প্রদত্ত সমস্যার উদ্ভাবনী সমাধান খোঁজার উপর ফোকাস করবে। তামিলনাড়ু এবং গুজরাট সহ বিভিন্ন রাজ্যের মোট ২২ টি দল পাঁচ দিনের হ্যাকাথনের জন্য এমআইটিতে একত্রিত হয়েছে।