ভারত দ্রুত এবং অভূতপূর্ব পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে: রাষ্ট্রপতি মুর্মু

এই দশকের শেষের আগে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে, বললেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, বর্তমানে তিনি সার্বিয়ায় একটি রাষ্ট্রীয় সফরে রয়েছেন। সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে ভারতীয় সম্প্রদায়কে সম্বোধন করে তিনি আরও বলেন যে নতুন পরিকাঠামোর দ্বারা ভারতের দ্রুত বিকাশ হচ্ছে এবং ২০৪৭ সালের মধ্যে ভারত একটি উন্নত দেশে পরিণত হবে।

এই সভায় তিনি ভারতের লিঙ্গ অনুপাতে মহিলাদের অবস্থান সম্পর্কে বলতে গিয়ে সিভিল সার্ভিস পরীক্ষার প্রথম চারটি পদে মহিলাদের ফলাফলের বিষয়ে উল্লেখ করেন। রাষ্ট্রপতি বলেন যে ভারত ও সার্বিয়া উভয়ই প্রাচীন দেশ এবং এই আধুনিক যুগে ভারত ও সার্বিয়ার সম্পর্কটি একটি নন-অ্যালাইনড আন্দোলনের প্রেক্ষাপটের সংজ্ঞা দেয়। তিনি দুই দেশের মধ্যে খেলাধুলার সম্পর্কের প্রশংসা করেন এবং বলেন যে টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচকে ভারতের লক্ষ লক্ষ মানুষ আদর্শ এবং অনুপ্রেরণা হিসাবে গণ্য করেন।

রাষ্ট্রপতি টুইট করেছেন, “ভারতে নোভাক জোকোভিচকে লক্ষাধিক মানুষের রোল মডেল এবং অনুপ্রেরণা হিসাবে দেখা হয়। সার্বিয়ার বেশ কিছু ক্রীড়া প্রশিক্ষকরা ভারতের ক্রীড়াবিদদের স্কিল ডেভেলপ করতে সাহায্য করছেন।”রাষ্ট্রপতি মুর্মুর এই সার্বিয়ার সফরটি একটি সফল সফর হতে চলেছে, যা ইউরোপীয় দেশের সাথে ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো জোরদার করবে।