মেকমাইট্রিপ: ভারতের বহির্মুখী ভ্রমণ প্রবণতা বিষয়ক রিপোর্ট

‘হাউ ইন্ডিয়া ট্র্যাভেলস অ্যাব্রোড’ রিপোর্ট প্রকাশ করেছে মেকমাইট্রিপ (MakeMyTrip)। মেকমাইট্রিপ হল ভারতের শীর্ষস্থানীয় অনলাইন ভ্রমণ সংস্থা। জুন ২০২৩ থেকে মে ২০২৪-এর জন্য মেকমাইট্রিপ-এর ‘হাউ ইন্ডিয়া ট্রাভেলস অ্যাব্রোড’ রিপোর্টে ভারতীয়দের বহির্বিশ্বগামী ভ্রমণের ধরন সম্পর্কে নানা তথ্য উপস্থাপিত হয়েছে। রিপোর্টে ভারতীয়দের মধ্যে আন্তর্জাতিক ভ্রমণ বৃদ্ধির বিষয়টি তুলে ধরা হয়েছে, যা ক্রমবর্ধমান আয় ও নতুন অভিজ্ঞতার আকাঙ্ক্ষার প্রতিফলন।
মেকমাইট্রিপ-এর রিপোর্টে যেসব তথ্য উঠে এসেছে সেগুলির মধ্যে উল্লেখযোগ্য: (ক) স্টেডি সার্চ ভলিউমস: আন্তর্জাতিক ভ্রমণ অনুসন্ধানগুলি সারা বছর ধরে সামঞ্জস্যপূর্ণ থাকে, ডিসেম্বর শীর্ষে থাকে। (খ) পপুলার ডেস্টিনেশন্স: সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্র শীর্ষ পছন্দ রয়েছে। উদীয়মান গন্তব্যগুলির মধ্যে রয়েছে কাজাখস্তান, আজারবাইজান এবং ভুটান। (গ) গ্রোয়িং লাক্সারি ট্রাভেল: বিজনেস ক্লাসের ফ্লাইট এবং প্রিমিয়াম হোটেলের প্রতি আগ্রহ বাড়ছে। (ঘ) হোমস্টে অ্যান্ড ভিলা পপুলারিটি: হোমস্টে এবং ভিলার জন্য অনুসন্ধান উল্লেখযোগ্যভাবে বেড়েছে। (ঙ) লিজার ট্রাভেল: অবসর ভ্রমণ আন্তর্জাতিক ভ্রমণের সিংহভাগ জন্য অ্যাকাউন্ট। (ছ) আর্বান নাইটলাইফ: প্রাণবন্ত নাইট লাইফ গন্তব্যগুলি অনেক ভারতীয় ভ্রমণকারীদের দ্বারা পছন্দ করা হয়। (চ) ফ্লেক্সিবিলিটি অ্যান্ড অ্যাস্যুরেন্স: ভ্রমণকারীরা নমনীয় বুকিং বিকল্প এবং ভ্রমণ বীমাকে অগ্রাধিকার দেয়। (জ) লাস্ট-মিনিট বুকিং: ফ্লাইট এবং হোটেলগুলির একটি উল্লেখযোগ্য অংশ ভ্রমণের তারিখের কাছাকাছি বুক করা হয়।
বিশ্ব ভ্রমণ বাজারে ভারতের ক্রমবর্ধমান প্রভাব এবং ভারতীয় ভ্রমণকারীদের পরিবর্তশীল পছন্দকে তুলে ধরা হয়েছে মেকমাইট্রিপ-এর ‘হাউ ইন্ডিয়া ট্রাভেলস অ্যাব্রোড’ রিপোর্টটিতে।