উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে হানা দেন মালদহ পুলিশের দল

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের স্নাতকোত্তর প্রথম বর্ষের ছাত্র উত্তম মার্ডি র‌্যাগিংয়ের শিকার হয়েই  আত্মহত্যা করেছেন বলে অভিযোগ তুলেছিল পরিবার। পুলিশে অভিযোগ জানানোর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই বুধবার গাজল থানার পাঁচ সদস্যের তদন্তকারী দলটি বেলা ১১টার পরে, বিশ্ববিদ্যালয়ে পৌঁছায়। ছাত্রটি যে ঘরে থাকতেন, বিদ্যাসাগর হস্টেলের সেই ১০৩ নম্বর ঘরে ঢুকে সমস্ত কিছু খুঁটিয়ে দেখেন পুলিশ। আজ থেকে বিশ্ববিদ্যালয়ে পুজোর ছুটি শুরু হয়েছে। সে কারণে মঙ্গলবার বিকেলে সকল ছাত্র সহ হস্টেলে উত্তমের ঘরে যে দু’জন থাকতেন, তাঁরাও বাড়ি গিয়েছেন। তবে পুলিশ হস্টেলের সুপারের কাছ থেকে তাঁদের ফোন নম্বরও নিয়েছেন।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার স্বপন রক্ষিত বলেন, সকল পড়ুয়ারা পুজোর ছুটির পরে ফিরবেন। পুলিশ চাইলে, তখন কথা বলতে পারবে।’’ এছাড়াও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে অ্যান্টি-র‌্যাগিং কমিটির তরফে রিপোর্ট ইতিমধ্যেই পাঠানোও হয়েছে।এছাড়াও ’’বিদ্যাসাগর হস্টেল থেকে বেরিয়ে তদন্তকারীরা লাগোয়া রামকৃষ্ণ হস্টেলে যান। সেখানে সিনিয়র ছাত্রেরাই মূলত থাকেন।

পরিবারের দাবি, রাতে সেখানে উত্তমকে ডেকে ‘শারীরিক-মানসিক নির্যাতন’ করা হয়েছিল। ওই হস্টেলের অফিসঘরে বসেন পুলিশ আধিকারিকেরা। কিছু পড়ুয়া যাঁরা হস্টেলে ছিলেন, তাঁদের ডেকে ঘন্টাখানেক ধরে জিজ্ঞাসাবাদ করে পুলিশের দলটি। এবং তৃণমূলের মালদহ জেলা সভাপতি আব্দুল রহিম বক্সী বলেন,“প্রয়োজনে আমাদের দলের প্রতিনিধিরাও বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে যাবেন। কারণ, উত্তমের মতো ছাত্রের অকালমৃত্যু মানা যায় না।