মটোরোলা এবং লেনোভো কুভি এবং কাংরিকে পুনরুজ্জীবিত করবে

লেনোভো ফাউন্ডেশনের সাথে পার্টনারশিপের মাধ্যমে ভারতের দুটি কথিত বিপন্ন আঞ্চলিক ভাষা – কুভি এবং কাংরিকে আদিবাসী ভাষার ডিজিটাল অন্তর্ভুক্তি প্রকল্পের পরবর্তী  পর্যায়ে হিসেবে ঘোষণা করেছে মটোরোলা। যা  মটোরোলাকে ভারতের অঞ্চল থেকে বিপন্ন আদিবাসী ভাষা সংরক্ষণে সহায়তা করার জন্য প্রথম OEM করে তোলে।

কলিঙ্গা ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি (KIIT) এবং কলিঙ্গা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেস (KISS)-এর প্রতিষ্ঠাতা অচ্যুতাসামন্তের অধীনে এবং ড. সুশ্রীসঙ্গিতা মোহন্তির নেতৃত্বে কাজ করেছে মটোরোলা এবং লেনোভো ফাউন্ডেশন। যা কুভি ভাষা সংরক্ষণের জন্য সর্বপ্রথম কুভি ভাষা লেখার পদ্ধতি বিকাশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপটি নির্ধারণ করতে সহায়তা করেছিল। এই উদ্যোগের মাধ্যমে সর্বপ্রথম কুভি ভাষার লেখার সিস্টেম ও  কীবোর্ড তৈরি হবে। পরে ডিভাইসগুলিতে একটি সম্পূর্ণ স্থানীয় কাংরি স্মার্টফোন ব্যবহারকারী ইন্টারফেস প্রদান করবে। যা মটোরোলার প্রতিশ্রুতির পূরণের একটি পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে।

বলাবাহুল্য, নতুন কীবোর্ডটি Google Play Store থেকে ডাউনলোড করা যাবে। মটোরোলা মোবিলিটির গ্লোবালাইজেশন সফ্টওয়্যারের এক্সিকিউটিভ ডাইরেক্টর জ্যানিন অলিভেইরা বলেন,  “ আমাদের সমর্থিত ভাষার ক্রমবর্ধমান তালিকায় কাংরি এবং কুভির সংযোজন একটি মাইলফলক মাত্র যা আমরা উদযাপন করতে গর্বিত। তবে আমাদের কাজ এখানেই থেমে থাকবে না।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *