MSDE সেক্টর স্কিল কাউন্সিলের ভূমিকাকে পুনঃডিজাইন এবং পুনরুজ্জীবিত করার জন্য আলোচনা করে

স্কিল ডেভেলপমেন্ট অ্যান্ড এন্টারপ্রেনারশিপ মন্ত্রকের (MSDE) অধীনে সেক্টর স্কিল কাউন্সিলের (SCCs) মাধ্যমে – ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন (NSDC) এবং ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (NCVET) একটি ভোকেশনাল এডুকেশন এবং স্কিল ডেভেলপমেন্টের জন্য প্রতিশ্রুতি গ্রহণ করেছে। MSDE  পাবলিক-প্রাইভেট পার্টনারশিপকে শক্তিশালী করার মাধ্যমে ভারতীয় যুবকদের জন্য দক্ষতা ইকোসিস্টেমের ভূমিকাকে আরও সজাগ তৈরী করে একটি কর্মশালা পরিচালনা করেছে। এই কর্মশালায় শিল্পের চাহিদা মেটানোর জন্য বিভিন্ন সেক্টরে কাজের ক্ষেত্রে দক্ষতা প্রশিক্ষণ কর্মসূচির প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করা হয়েছে।

এই কর্মশালাটি MSDE এর সেক্রেটারি শ্রী অতুল কুমার তিওয়ারি, NCVET এর চেয়ারম্যান ড. এন এস কালসি এবং আরো বিশিষ্ট্য ব্যাক্তিবর্গদের উপস্থিতিতে পরিচালিত করা হয়েছিল। ইভেন্টটি ৩৬ টি SSC এবং তাদের সিইও এবং চেয়ারপারসনদের সাথে একত্রিতভাবে পরিচালিত হয়েছিল। এটি আন্তর্জাতিক বাজারে যুবকদের প্রতিযোগিতামূলক প্রান্তের সাথে সামঞ্জস্যপূর্ণ ম্যাপিং দক্ষতা এবং যোগ্যতার উপরে ফোকাস করেছিল। এই কর্মসূচিতে AI, মেশিন লার্নিং, ব্লকচেইন এবং আধুনিক যুগের অন্যান্য সব গুরুত্বপূর্ণ কোর্সগুলিকে অন্তর্ভুক্ত করা হয়েছে যা যুবকদের চাকরির প্রশিক্ষণকে আরও সহজতর করে তুলবে।

দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের (MSDE) সচিব শ্রী অতুল কুমার তিওয়ারি বলেছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতকে একটি প্রযুক্তিগতভাবে শক্তিশালী গড়ে তুলতে চেয়েছেন।  তিনি এই স্বপ্নটি বাস্তবায়িত করার জন্য পাঠ্যক্রমের উন্নয়ন এবং অভিজ্ঞতামূলক শিক্ষার কোর্সগুলিকে সংযুক্তকরার কথা তুলে ধরেছেন, যেখানে সেক্টর স্কিল কাউন্সিল (SSC) একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।”