MSDE ২০ শে মার্চ থেকে PMNAM পরিচালনা করবে

দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রক (MSDE)-র পরিচালনায় ২০ মার্চ থেকে দেশের ২০০টি জেলায়  শুরু হবে  প্রধানমন্ত্রী জাতীয় শিক্ষানবিশ মেলা (PMNAM)। স্থানীয় ব্যবসায়ীরাও এই মেলায় অংশ গ্রহণ করতে পারবেন। উল্লেখ্য, এই মেলা স্কিল ইন্ডিয়া মিশনের অধীন স্থানীয় যুবকদের শিক্ষানবিশ প্রশিক্ষণের মাধ্যমে তাদের কর্মজীবন গঠনের সুযোগ প্রদান করবে।

প্রশিক্ষণ নেওয়ার জন্য স্থানীয় যুবকদের যেমন এই শিক্ষানবিশ মেলায় আমন্ত্রণ জানানো হয়েছে। তেমনি কিছু স্থানীয় ব্যবসা এবং সংস্থাকে এই মেলায় আমন্ত্রণ জানানো হয়েছে। এই  মেলায় একটি একক প্ল্যাটফর্মের মাধ্যমে  অংশগ্রহণকারী সংস্থাগুলি সম্ভাব্য শিক্ষানবিশদের সাথে সংযোগ স্থাপন সহ  যোগ্যতা অনুসারে  থেকে প্রার্থী বেছে নিতে পারবেন। 

ক্লাস ৫ থেকে ১২ পাস আউট / দক্ষতা প্রশিক্ষণ শংসাপত্র রয়েছে / আইটিআই শংসাপত্র / ডিপ্লোমা হোল্ডার / স্নাতক ডিগ্রি রয়েছে এমন স্থানীয় যুবকরাও এই মেলায় প্রশিক্ষণ নেওয়ার জন্য https://www.apprenticeshipindia.gov.in/ এ রেজিস্টার করতে পারবেন। প্রশিক্ষণ শেষে প্রার্থীদের  ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (NCVET)-স্বীকৃত শংসাপত্রও দেওয়া হবে।