মাল্টিভিটামিন থেকে হতে পারে হার্টের সমস্যা

শরীরের অন্যান্য পুষ্টির মতো ভিটামিনও শরীরের একটি অপরিহার্য উপাদান। এই উপাদানগুলি মাছ, মাংস বা শাকসবজি থেকে পাওয়া যেতে পারে। তবে অবশ্যই এসব প্রাকৃতিক খাবার বাজারের উপযুক্ত ভিটামিন বা সম্পূরক। অনেকে ডাক্তারের পরামর্শ ছাড়াই দোকান থেকে মাল্টিভিটামিন ক্যাপসুল বা ট্যাবলেট কিনতে শুরু করেন। ভিটামিন প্রধানত বয়স্ক মানুষ এবং গর্ভবতী মহিলাদের প্রয়োজন হয়।

এ ছাড়া শারীরিক কোনো সমস্যা থাকলে ভিটামিন সাপ্লিমেন্ট নিতে হবে। এই মাল্টিভিটামিন হজমের সমস্যা, কিডনির সমস্যা এমনকি হার্টের সমস্যাও সৃষ্টি করতে পারে। চিকিৎসকের মতে, এতে বমি, মাথা ঘোরা, পেটে ব্যথা হতে পারে। এছাড়াও, প্রেসক্রিপশন ছাড়া ভিটামিন গ্রহণের প্রবণতা বিভিন্ন অঙ্গের ক্ষতি করতে পারে।

অনেকে সুগার, প্রেসার প্রভৃতি সমস্যার কারণে ডাক্তারের দেওয়া কিছু ওষুধ খেয়ে থাকেন, এরপর নিজে থেকে ভিটামিন সাপ্লিমেন্ট গ্রহণ করলে সমস্যা হতে পারে। মাল্টিভিটামিন সাপ্লিমেন্টে কমপক্ষে ২৬টি ভিন্ন ভিটামিন এবং খনিজ থাকে। যা দৈনন্দিন চাহিদার শতভাগ পূরণ করে। প্রাকৃতিক খাবার না খেয়ে শুধু ভিটামিন গ্রহণ করাও ঠিক নয়। এটি শরীরকে অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত করে যা মাল্টিভিটামিনে নেই।